ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দুর্নীতির মামলায় জামিন পেলেন পাকিস্তানের সাবেক তথ্যমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
দুর্নীতির মামলায় জামিন পেলেন পাকিস্তানের সাবেক তথ্যমন্ত্রী

পাকিস্তানের রাওয়ালপিন্ডির একটি বিশেষ আদালত দুর্নীতির মামলায় গ্রেপ্তার হওয়া সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরীর জামিন মঞ্জুর করেছেন।

সোমবার ওই বিশেষ আদালত তার জামিন মঞ্জুর করেন।

আদালত সাবেক এ মন্ত্রীকে কারা হেফাজত থেকে মুক্তি দেওয়ার নির্দেশ। সেই সঙ্গে তাকে ২ লাখ রুপির জামিন বন্ড জমা দেওয়ার নির্দেশ দেন।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সাবেক সংসদ সদস্য ফাওয়াদকে নভেম্বরে গ্রেপ্তার করা হয়েছিল। ২০২২ সালের আগস্টে করা একটি মামলায় প্রাথমিকভাবে তাকে দুই দিনের জন্য পুলিশ হেফাজতে নেওয়া হয়। তার বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি একজন নাগরিকের কাছ থেকে ৫০ লাখ রুপি ঘুষ গ্রহণ করেছিলেন।

তার শারীরিক রিমান্ড একদিন বাড়ানোর পর তাকে পরবর্তীকালে বিচার বিভাগীয় রিমান্ডে রাখা হয় এবং বর্তমানে তিনি আদিয়ালা কারাগারে বন্দি রয়েছেন।

আদালতের বাইরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ফাওয়াদের ভাই এবং আইনজীবী ফয়সাল চৌধুরী বলেছেন, এ রাজনীতিবিদ আসন্ন সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। ২০২৪ সালের ৮ ফেব্রুয়ারি দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

তার শারীরিক রিমান্ড একদিন বাড়ানোর পর তাকে পরবর্তীকালে বিচার বিভাগীয় রিমান্ডে রাখা হয় এবং বর্তমানে তিনি আদিয়ালা কারাগারে বন্দি রয়েছেন।

আদালতের বাইরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ফাওয়াদের ভাই এবং আইনজীবী ফয়সাল চৌধুরী বলেছেন, এ রাজনীতিবিদ আসন্ন সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। ২০২৪ সালের 8 ফেব্রুয়ারি দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

তবে তিনি কোন দলের টিকিটে নির্বাচনে লড়বেন তা এখনও ঠিক হয়নি বলেও জানান তিনি।

ফয়সাল বলেন, এ সিদ্ধান্তটি চমক হিসেবে আসবে।

এদিকে, সাবেক এ মন্ত্রীর মুক্তির সম্ভাবনা কম কারণ জাতীয় জবাবদিহি ব্যুরো (এনএবি) ফাওয়াদকে একটি ভিন্ন দুর্নীতির মামলায় গ্রেপ্তার করেছে।

ফাওয়াদ চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানায় স্বাক্ষর করেছিলেন এনএবি চেয়ারম্যান লেফটেন্যান্ট-জেনারেল (অব.) নাজির আহমেদ বাট। পরে তাকে আদিয়ালা কারাগার থেকে তাদের হেফাজতে নেওয়া হয়েছিল।

পরোয়ানায় বলা হয়, সাবেক তথ্যমন্ত্রীকে দুর্নীতির মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে হাজির করা হবে।

দাঙ্গায় জড়িত থাকার অভিযোগে গত ৯ মে এর সহিংসতার পর পিটিআই-এর বিরুদ্ধে ক্র্যাকডাউনের সময় গ্রেপ্তার হওয়া হাজার হাজার দলীয় কর্মী ও নেতাদের মধ্যে ফাওয়াদও ছিলেন।

গত জুন মাসে ইস্তেহকাম-ই-পাকিস্তান পার্টি (আইপিপি) এর উদ্বোধনী অনুষ্ঠানে পিটিআই নেতাদের মধ্যে যারা উপস্থিত ছিলেন তার মধ্যে সাবেক এ মন্ত্রীও ছিলেন। যার নেতৃত্বে ছিলেন ইমরান খানের ঘনিষ্ঠ রাজনৈতিক সহযোগী জাহাঙ্গীর তারিন।
 

সূত্র: জিও নিউজ 

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।