ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

কার্গিল যুদ্ধের বিরোধিতা করে ক্ষমতা হারিয়েছিলেন নওয়াজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
কার্গিল যুদ্ধের বিরোধিতা করে ক্ষমতা হারিয়েছিলেন নওয়াজ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বলেছেন, ১৯৯৯ সালে কার্গিলে ভারতের সঙ্গে যুদ্ধে না জড়াতে চাওয়ায় তৎকালীন সেনাপ্রধান পারভেজ মোশাররফ তাকে ক্ষমতাচ্যুত করেন।  

এক সাক্ষাৎকারে নওয়াজকে প্রশ্ন করা হয়, কেন তাকে বারবার ক্ষমতাচ্যুত হতে হয়েছে।

প্রশ্নের উত্তরে ১৯৯৯ সালের ঘটনার প্রসঙ্গ উল্লেখ করে নওয়াজ বলেন, আমি কার্গিল পরিকল্পনার কথা শুনে তার বিরোধিতা করেছিলাম, বলেছিলাম এটা সম্ভব হবে না। পরে আমার অনুমান সত্যি বলে প্রমাণিত হয়। কিন্তু আমাকে ক্ষমতা হারাতে হয়। খবর এনডিটিভি।

১৯৯৯ সালে কার্গিল যুদ্ধে প্রাণ হারান ৫০০ ভারতীয় সেনা। পাকিস্তান প্রথমে দাবি করে যে, জঙ্গিরাই এসব করছে। পরে যদিও নিজের আত্মজীবনী ‘ইন দ্য লাইফ অব ফায়ার’-এ মোশাররফ স্বীকার করেছিলেন, অনুপ্রবেশকারীদের মধ্যে ছিল পাক সেনাও। অথচ সেই বছরের শুরুতেই দুই দেশের সম্পর্ক ভিন্ন এক মাত্রায় পৌঁছেছিল। সে সময়েই পাকিস্তানের প্রধানমন্ত্রী ছিলেন নওয়াজ।

সাক্ষাৎকারে নওয়াজ স্মরণ করিয়ে দেন, পাকিস্তানের প্রধানমন্ত্রীদের মধ্যে কেবল তার আমলেই ভারতের দুই প্রধানমন্ত্রী; অটল বিহারী বাজপেয়ী এবং নরেন্দ্র মোদী পাকিস্তান সফরে গিয়েছিলেন। তার আমলে ভারতের সঙ্গে যে সুসম্পর্ক গড়ে উঠছিল, তা ভেস্তে দিতেই কার্গিলে যুদ্ধ বাঁধিয়েছিলেন মোশাররফ। ওই বছরের অক্টোবরে নওয়াজকে ক্ষমতাচ্যুত করে পাকিস্তানের প্রেসিডেন্ট পদে বসেন মোশাররফ।

বাংলাদেশ সময়: ১০১১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ