ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিজেদের তৈরি যুদ্ধবিমানে উড়লেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২৩
নিজেদের তৈরি যুদ্ধবিমানে উড়লেন মোদি ছবি: সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার ‘তেজস’ নামে একটি যুদ্ধবিমানে উড়ে ইতিহাস তৈরি করেছেন। প্রথমবারের মতো বর্তমান প্রধানমন্ত্রী দেশীয় তৈরি হালকা যুদ্ধবিমানে উড়েছেন।

এ ঘটনায় মোদি টুইট করে বলেছেন, সফলভাবে একটি যাত্রা সম্পন্ন করেছি। অভিজ্ঞতাটি অবিশ্বাস্যভাবে সমৃদ্ধ করেছে আমাকে। বিশেষ করে আমাদের দেশীয় প্রযুক্তির ক্ষমতার প্রতি আমার আস্থা বাড়িয়েছে। আমাকে আমাদের জাতীয় সম্ভাবনা সম্পর্কে গর্ব ও আশাবাদের নতুন অনুভূতি দিয়েছে।

তেজসের সঙ্গে তার ছবিও শেয়ার করেছেন প্রধানমন্ত্রী। তার পরনে একটি স্যুট, বিমানচালকের চশমা ও একটি হেলমেট ছিল।

অন্য একটি টুইটে মোদি বলেন, আজ তেজসে উড়ে, আমি অত্যন্ত গর্বের সঙ্গে বলতে পারি যে আমাদের কঠোর পরিশ্রম এবং উৎসর্গের কারণে আমরা স্বনির্ভরতার ক্ষেত্রে বিশ্বের কারো চেয়ে কম নই। ভারতীয় বিমান বাহিনী, ডিআরডিও এবং এইচএএল-এর পাশাপাশি সমস্ত ভারতীয়দের আন্তরিক অভিনন্দন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার ওই যুদ্ধবিমান তৈরিকারী প্রতিষ্ঠান বেঙ্গালুরু-ভিত্তিক প্রতিরক্ষা পিএসইউ হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড পরিদর্শন এবং এর উৎপাদন সুবিধার চলমান কাজ পর্যালোচনা করেন।

লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট ‘তেজস’ মাল্টি-রোল ফাইটার হিসেবে আক্রমণাত্মক বিমান এবং স্থল অভিযানে খুব কাছ থেকে সহায়ক ভূমিকা পালনে সক্ষম।  

ভারতীয় বিমান বাহিনী বর্তমানে ৪০টি তেজাস এমকে-ওয়ান বিমান পরিচালনা করছে। এছাড়া ৮৩টি তেজাস এমকে-ওয়ান ফাইটার সরবরাহের জন্য অর্ডার করেছে। যার মূল্য ধরা হয়েছে  ৩৬ হাজার ৪৬৮ কোটি রূপি।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।