ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিউইয়র্কের মেয়রের বিরুদ্ধে ৩০ বছর আগের যৌন নিপীড়নের অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২৩
নিউইয়র্কের মেয়রের বিরুদ্ধে ৩০ বছর আগের যৌন নিপীড়নের অভিযোগ

নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামসের বিরুদ্ধে এক নারী যৌন নিপীড়নের অভিযোগ দায়ের করেছেন। বুধবার রাতে তিনি এ অভিযোগ দায়ের করেন।

 

অভিযোগে ওই নারী বলেন, ১৯৯৩ সালে নিউইয়র্ক শহরে অ্যাডামসের একসঙ্গে কাজ করার সময় তিনি নিপীড়নের শিকার হন। বিবিসি এ খবর জানিয়েছে।  
 
সিটি হলের এক মুখপাত্র বলেন, অ্যাডামস বাদীর সঙ্গে সাক্ষাতের কথা স্মরণ করতে পারেননি এবং তিনি জোরালোভাবে অভিযোগ অস্বীকার করেছেন।

নিউইয়র্ক প্রদেশের অ্যাডাল্ট সারভাইভারস আইনে যৌন নিপীড়নের অভিযোগটি দায়ের করা হয়। এ আইনে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পরিচালক হার্ভে ওয়েনস্টেইনের বিরুদ্ধেও মামলা হয়েছিল।  

বাদীর এক আইনজীবী এ আইনের গুরুত্বকে স্বাগত জানিয়েছেন। আইনজীবীদের ভাষ্য, আইনটি অনেক নারীকে ন্যায়বিচার চাওয়ার সুযোগ করে দিয়েছে।  

তিন পৃষ্ঠার সমনে নিপীড়নের বিষয়ে বিস্তারিত তথ্য অল্পই রয়েছে। ওই নারী ক্ষতিপূরণের জন্য পাঁচ মিলিয়ন ডলার চাইছেন বলে নথিতে যুক্ত করা হয়েছে।

অভিযোগ যে সময়ের, তখন অ্যাডামস নিউইয়র্ক সিটিতে একজন পুলিশ অফিসার হিসেবে কাজ করছিলেন। সমনে বিভাগের ট্রানজিট ব্যুরোকে বিবাদী হিসেবে উল্লেখ করা হয়েছে।  

গার্ডিয়ানস অ্যাসোসিয়েশন নামে কর্মকর্তাদের একটি সামাজিক সংগঠনের নামও এতে উল্লেখ করা হয়েছে।  

বৃহস্পতিবার সকালে জারি করা এক বিবৃতিতে সিটি হলের একজন মুখপাত্র বলেন, মেয়র জানেন না এই নারী কে। তাদের দেখা হয়েছে কি না, তিনি তা মনে করতে পারছেন না।
 
তিনি বলেন, মেয়র কখনো অন্য কারো শারীরিক ক্ষতি করার জন্য কিছু করেননি। এ ধরনের দাবি তিনি জোরালোভাবে অস্বীকার করেছেন।

এটি ডেমোক্রেট অ্যাডামসের ওপর সর্বশেষ আইনি ধাক্কা। ২০২১ সালে মেয়র নির্বাচনের প্রচারে অর্থায়ন নিয়ে একটি তদন্তের মুখোমুখি হয়েছেন তিনি।  

চলতি মাসের শুরুতে এফবিআই এজেন্টরা তার অ্যাপার্টমেন্টে অভিযান চালিয়ে তিনি ডিভাইস জব্দ করে। এর মধ্যে দুটি আইফোন ও একটি আইপ্যাড।  

বাংলাদেশ সময়: ০০৪৪ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।