ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলকে বয়কটের আহ্বান খামেনির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
ইসরায়েলকে বয়কটের আহ্বান খামেনির

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আলি হোসেইনি খামেনি গাজা উপত্যকায় বোমাবর্ষণ বন্ধের দাবিতে মুসলিম রাষ্ট্রগুলোকে ইসরায়েলে তেল ও খাদ্য রপ্তানি বন্ধ করার আহ্বান জানিয়েছেন।
 
ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমে বলা হয়েছে, খামেনি এক ভাষণে বলেন, গাজায় বোমা হামলা অবিলম্বে বন্ধ করতে হবে... ইহুদিবাদী শাসকদের কাছে তেল ও খাদ্য রপ্তানির পথ বন্ধ করা উচিত।

তিনি বিশ্বজুড়ে ফিলিস্তিনপন্থী বিক্ষোভের কথা উল্লেখ করে বলেন, গাজার জনগণ তাদের ধৈর্যের মাধ্যমে মানুষের বিবেককে সংগঠিত করেছে।

খামেনি বলেন, বিশ্বে কী ঘটছে তা দেখুন। যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি ও যুক্তরাষ্ট্রে বহু মানুষ রাস্তায় নেমে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে স্লোগান দেয়। তারা তাদের বিশ্বাসযোগ্যতা হারিয়েছে।  

তিনি আরও বলেন, গাজার ক্ষেত্রে ইসলামি বিশ্বের ভুলে যাওয়া উচিত নয় যে, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও যুক্তরাজ্য গাজার নিপীড়িত জনগণের বিরুদ্ধে দাঁড়িয়েছিল। এটি কেবল ইহুদিবাদী শাসন ছিল না।

ইসরায়েল ইরান সমর্থিত হামাসকে নিশ্চিহ্ন করতে প্রতিজ্ঞাবদ্ধ। হামাস গাজা শাসন করে থাকে। গেল ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। ইসরায়েল বলছে তাদের এক হাজার চারশ লোকের প্রাণ গেছে, এবং দুইশর মতো লোককে জিম্মি করা রয়েছে।

হামলার জবাবে গাজায় পাল্টা বোমাবর্ষণ শুরু করে ইসরায়েল। ফিলিস্তিনি কর্তৃপক্ষ বলছে গাজায় আট হাজার ৮০০ লোকের প্রাণ গেছে।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।