ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়া-লেবাননে ইসরায়েলের হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
সিরিয়া-লেবাননে ইসরায়েলের হামলা

হামাসের বিরুদ্ধে আক্রমণ মধ্যপ্রাচ্যজুড়ে বিস্তৃত সংঘাতে পরিণত হতে পারে, এমন উদ্বেগের মধ্যেই সিরিয়া ও লেবাননে সামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েল। দেশটির সামরিক বাহিনী এই হামলার কথা জানিয়েছে।

 

সিরিয়ায় এবং লেবাননে হিজবুল্লাহকে লক্ষ্য ইসরায়েলি যুদ্ধবিমান থেকে হামলা চালানো হয়েছে। ইসরায়েলি সীমানায় এর আগে রকেট হামলার জবাবে পাল্টা এ হামলা চালিয়েছে বলে সোমবার জানিয়েছে দেশটির সামরিক বাহিনী।

সিরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর দারায় সেনাবাহিনীর তল্লাশি চৌকি লক্ষ্য করে কিছু বিমান হামলা হয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, অবকাঠামোগত কিছু ক্ষতি হয়েছে।  

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রাত ১টা ৩৫ মিনিটের দিকে অধিকৃত গোলান থেকে ইসরায়েল দারায় সেনাবাহিনীর দুটি অবস্থান লক্ষ্য করে হামলা চালায়।  

গেল ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় হামাস। জবাবে ইসরায়েল হামাস শাসিত গাজায় বিমান হামলা শুরু করে। সেই থেকে গাজায় হামলা চলছেই।

হামাসের সঙ্গে সংঘাত শুরুর পর থেকে ইসরায়েল বেশ কয়েকবার লেবানিজ সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও সিরিয়ার সঙ্গে আন্তঃসীমান্ত সংঘাতে জড়িয়েছে। ইসরায়েল সিরিয়ায় বেশ কয়েকবার বিমান হামলা চালিয়েছে।  

এদিকে যুক্তরাষ্ট্র সিরিয়ায় হামলা চালিয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, সিরিয়া ও ইরাকে তাদের বাহিনীর ওপর হামলার জবাবে সিরিয়ায় হামলাটি চালানো হয়েছে। নিজেদের বাহিনীর ওপর হামলার দায় যুক্তরাষ্ট্র ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর ওপর চাপিয়েছে।

গেল বৃহস্পতিবার পেন্টাগন বলে, সিরিয়ায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস ও ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর দুটি সামরিক স্থাপনায় আঘাত করেছে। আর আগে প্রেসিডেন্ট বাইডেন মার্কিন কর্মকর্তাদের ওপর হামলার জবাব দেওয়ার অঙ্গীকার করেন।  

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।