ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েল বা গাজায় মার্কিন সেনা পাঠানোর পরিকল্পনা নেই: কমলা হ্যারিস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
ইসরায়েল বা গাজায় মার্কিন সেনা পাঠানোর পরিকল্পনা নেই: কমলা হ্যারিস মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস: ছবি সংগৃহীত

বৃহত্তর আঞ্চলিক সংঘাতের আশঙ্কায় ইসরায়েল বা গাজায় মার্কিন সেনা পাঠানোর কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

রোববার একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।

সাক্ষাৎকারে তিনি বলেন, ইসরায়েল বা গাজায় যুদ্ধ সৈন্য পাঠানোর আমাদের একেবারেই কোনো উদ্দেশ্য নেই বা কোনো পরিকল্পনাও আমাদের নেই।  

এ সময় তিনি ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে যুদ্ধের নিয়ম মেনে চলা এবং গাজায় মানবিক সহায়তা অব্যাহত রাখার গুরুত্বের ওপর জোর দেন।

হ্যারিস বলেন, ফিলিস্তিনের সন্ত্রাসী সংগঠন হামাস একটি কনসার্টে শত শত যুবককে গলা কেটে হত্যা করে। তাদের হামলায় কমপক্ষে ১৪০০ ইসরায়েলি মারা গেছে। হামাসের হামলা থেকে বাঁচতে ইসরায়েলেরও আত্মরক্ষার অধিকার আছে।

হামাস এবং ফিলিস্তিনিদের সমান করা উচিত নয় উল্লেখ করে তিনি বলেন, ফিলিস্তিনিরাও  নিরাপত্তার সমান ব্যবস্থা পাওয়ার যোগ্য।

ইরানকে সংঘাত থেকে দূরে থাকারও আহ্বান জানিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট।

গত ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের আক্রমণের পর ইসরায়েলও গাজা উপত্যকায় ব্যাপক বিমান বোমা হামলা শুরু করে।

দুই পক্ষের সংঘর্ষে ৯৫০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। এরমধ্যে ফিলিস্তিনে ৮০০৫ জন, যাদের বেশিরভাগ শিশু এবং নারী। অপরদিকে ইসরায়েলি নিহত হয়েছে ১৫৩৮ জন।  

ইসরায়েলের সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি শনিবার ঘোষণা করেছেন, তারা হামাসের বিরুদ্ধে তাদের যুদ্ধাভিযানের মাত্রা প্রসারিত করেছে। তাদের যুদ্ধের পরবর্তী পর্যায় হচ্ছে স্থল অভিযান।

সূত্র: আনাদুলো এজেন্সি

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।