ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েলে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
ইসরায়েলে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

বন্ধু ‘রাষ্ট্র’ ইসরায়েলে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। শনিবার (২১ অক্টোবর) পেন্টাগন থেকে এ ব্যাপারে ঘোষণা দেওয়া হয়েছে।

রাশিয়ার সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, ইসরায়েল-হামাস সংঘর্ষের মধ্যে মধ্যপ্রাচ্যে নিজের সামরিক তৎপরতা উল্লেখযোগ্য হারে বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। এর আগে দুটি রণতরী পাঠিয়েছে দেশটি। এবার অঞ্চলটিতে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পাঠাচ্ছে পেন্টাগন।

এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর।

শনিবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেন, মার্কিন বাহিনীর সুরক্ষা বাড়াতে মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি স্থানে টার্মিনাল হাই অল্টিটিউড এরিয়া ডিফেন্স (টিএইচএএডি) ব্যাটারি ও অতিরিক্ত প্যাট্রিয়ট ব্যাটালিয়ন মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে।

তিনি জানান, ইরান ও তার প্রক্সি বাহিনীকে মোকাবিলা করা এবং ইসরায়েলকে সমর্থনের সামগ্রিক প্রচেষ্টার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়। তার আগে অবশ্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনা করেছেন তিনি।

এ সমর্থনের আওতায় যুক্তরাষ্ট্র থেকে যে বাহিনী পাঠানো হবে তার সংখ্যা অনির্দিষ্ট। তাদের কোথায় কোথায় মোতায়েন করা হবে বা মধ্যপ্রাচ্যের কোন অংশে সেনারা যাবে- সে ব্যাপারে স্পষ্ট করেননি অস্টিন।

উল্লেখ্য, টার্মিনাল হাই অল্টিটিউড এরিয়া ডিফেন্স সিস্টেমের অপারেশনাল রেঞ্জ প্রায় ২০০ কিলোমিটার। বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্র রুখে দিতে এ সিস্টেমটি তৈরি করা হয়ে। রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের যুদ্ধে এ সিস্টেমটি ব্যবহার করা হয়েছে

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।