ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভেনেজুয়েলায় নির্বাচনী সমঝোতা, উঠে গেল মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
ভেনেজুয়েলায় নির্বাচনী সমঝোতা, উঠে গেল মার্কিন নিষেধাজ্ঞা

ভেনেজুয়েলার মাদুরো সরকার সুষ্ঠু নির্বাচন দিতে রাজি হওয়ায় দেশটির তেল ও স্বর্ণ রপ্তানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়।

গত ১৮ অক্টোবর তেল কেনাবেচার ক্ষেত্রে মার্কিন ট্রেজারি বিভাগের দেয়া নতুন সাধারণ লাইসেন্সে ওপেক সদস্য ভেনিজুয়েলাকে অনুমোদন করা হয়েছে।

পরবর্তী ছয় মাসের জন্য কোনো সীমাবদ্ধতা ছাড়াই তেল উত্পাদন এবং রপ্তানি করতে পারবে তারা।  

নিরপেক্ষ নির্বাচনের দাবিতে এবং বিরোধীদের দমন-পীড়নের কারণে তেল রপ্তানিতে দেশটি ২০১৯ সাল থেকে মার্কিন নিষেধাজ্ঞার মধ্যে ছিল।

নরওয়ের মধ্যস্থতায় বার্বাডোজে গত মঙ্গলবার (১৭ অক্টোবর) অনুষ্ঠিত এক বৈঠক শেষে ভেনেজুয়েলার সরকারি দল ও বিরোধী দল নির্বাচনের ফলাফল মেনে নেওয়ার ব্যাপারে সম্মতি কথা জানায়। সংকটময় অর্থনৈতিক অবস্থায় থাকা দক্ষিণ আমেরিকার দেশটির সরকার ও বিরোধী দল কিছু বিষয়ে ঐকমত্যে পৌঁছায়। ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘসহ আন্তর্জাতিক পর্যবেক্ষকেরা এই নির্বাচন পর্যবেক্ষণ করবেন বলে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকির মুখে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে সমঝোতায় পৌঁছায় ভেনেজুয়েলার সরকার ও বিরোধী দল। তবে শীর্ষ বিরোধী নেতাদের প্রার্থী হওয়ায় নিষেধাজ্ঞা তুলে নেয়নি নিকোলাস মাদুরোর সরকার। বিরোধী দলের শীর্ষ নেতা মারিয়া করিনা মাচাদোসহ আরও কয়েকজন নেতাকে দেওয়া নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া হবে না বলেও নিকোলাস মাদুরোর পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে। যার ফলে তাদের পক্ষে নির্বাচনে প্রার্থী করা সম্ভব না-ও হতে পারে।  

মার্কিন সেক্রেটারি অ্যান্টনি ব্লিঙ্কেন ভেনিজুয়েলার ওপর থেকে  নিষেধাজ্ঞা তুলে নেওয়াকে স্বাগত জানালেও শীর্ষ বিরোধী নেতাদের নির্বাচনে অংশ নেওয়ার পথ সুগম করতে এবং বন্দি আমেরিকানদের মুক্তি দিতে নভেম্বর পর্যন্ত সময় দিয়েছেন। আগামী বছরের দ্বিতীয়ার্ধে অনুষ্ঠিত হবে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচন।

সন্ত্রাসবাদ ও আর্থিক গোয়েন্দা বিষয়ক ট্রেজারির আন্ডার সেক্রেটারি ব্রায়ান ই নেলসন বলেছেন, মার্কিন নির্বাচনী রোডম্যাপ চুক্তিতে সইকে স্বাগত জানাই, কিন্তু যদি মাদুরোর প্রতিনিধিরা তাদের প্রতিশ্রুতি  রক্ষা করতে ব্যর্থ হন, ট্র্যাজারি যেকোনো সময় এই অনুমোদন সংশোধন বা প্রত্যাহার করতে প্রস্তুত।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।