ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিস্তিনের প্রেসিডেন্টকে বাইডেনের ফোন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
ফিলিস্তিনের প্রেসিডেন্টকে বাইডেনের ফোন

ফিলিস্তিনের মুক্তিকামী শাসক গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান যুদ্ধের মধ্যে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।  

আন্তর্জাতিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এক প্রতিবেদনে জানিয়েছে অবরুদ্ধ গাজায় মানবিক ত্রাণসহায়তা পাঠানো নিয়ে মাহমুদ আব্বাসের সঙ্গে ফোনে আলাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

একইদিনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেন বাইডেন।  

বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের (সাবেক টুইটার) এক পোস্টে নিশ্চিত করেছেন বাইডেন নিজেই।  

তিনি এক্সবার্তায় লিখেছেন, ‘আমি তাকে (মাহমুদ আব্বাস) আশ্বস্ত করেছি যে গাজায় বেসামরিক নাগরিকদের কাছে মানবিক ত্রাণসহায়তা পৌঁছানো নিশ্চিত করতে এবং এই সংঘাত যেন আরও ছড়িয়ে না পড়ে, সে জন্য ওই অঞ্চলের অংশীদারদের সঙ্গে আমরা কাজ করছি। ’

 

I spoke with Palestinian Authority President Abbas to condemn Hamas’ attack on Israel and reiterate that Hamas does not stand for the Palestinian people’s right to dignity and self-determination.

I assured him that we're working with partners in the region to ensure…

— President Biden (@POTUS) October 15, 2023

 

এছাড়া ওয়াশিংটনে শনিবার একটি মানবাধিকার প্রচারাভিযানের নৈশভোজে যোগ দিয়ে সেখানে বাইডেন গাজার মানবিক সংকট নিয়ে উদ্বেগ প্রকাশ করে এসব সহিংসতা বন্ধ করতে বলেন।  

এসময় মার্কিন প্রেসিডেন্ট বলেন, গাজায় সংখ্যাগরিষ্ঠ নিরীহ ফিলিস্তিনিরা মানবিক সংকটে পড়েছে। যাদের সঙ্গে হামাসের কোনো যোগসূত্রিতা নেই। তাদের মানব ঢাল হিসেবে ব্যবহার করা হচ্ছে। যে কেনো ধরনের সহিংসতাকে আমাদের প্রত্যাখ্যান করতে হবে।  

বাইডেন আরও বলেন, এক সপ্তাহ আগে আমরা ইহুদি জনগণকে নিকৃষ্টতম গণহত্যার শিকার হতে দেখেছি। ১৩০০ প্রাণ হারিয়েছে ইসরায়েল। তাদের সন্তান, দাদা-দাদি অপহৃত হয়েছে, তারা হামাসের হাতে জিম্মি।  

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলে হামাসের হামলায় প্রাণহানি  দাঁড়িয়েছে ১ হাজার ৩০০ জন। আহত হয়েছেন ৩ হাজার ৪০০ জনের বেশি। ইসরায়েলি বাহিনীর পাল্টা হামলায় গাজায় এ পর্যন্ত ২ হাজার ২১৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদের মধ্যে শিশু রয়েছে অন্তত ৭০০ জন। হামলায় আহত হয়েছেন আরও ৮ হাজার ৭১৪ ফিলিস্তিনি।

বাংলাদেশ সময়: ০৭৫২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।