ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জেনিন শহরে ইসরায়েলি সেনাবাহিনীর অভিযান 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
জেনিন শহরে ইসরায়েলি সেনাবাহিনীর অভিযান 

ফিলিস্তিন অধ্যুষিত পশ্চিম তীরের শহর জেনিনে অভিযান চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। বৃহস্পতিবার এ অভিযান চালায়।

প্রত্যক্ষদর্শীরা আনাদোলুকে জানান, ইসরায়েলের একটি বড় সামরিক বাহিনী কয়েকটি পয়েন্ট দিয়ে জেনিন শহরে প্রবেশ করে। এ সময় ফিলিস্তিনি যুবকরা প্রতিরোধের চেষ্টা করলে ইসরায়েলি সেনাবাহিনী রাবার বুলেট ছুড়ে এর জবাব দেয়। শহর ছেড়ে যাওয়ার আগে ইসরায়েলি বাহিনী হামাস সদস্য খালেদ আল-হাজকে আটক করে।

ওই অঞ্চলের ইবনে সিনা হাসপাতালের তথ্যানুযায়ী, অভিযানের সময় একজন আহত হয়েছেন।

এরই মধ্যে ইসরায়েলি বাহিনী গাজায় দখল পুনরুদ্ধারে ব্যাপক অভিযান শুরু করেছে। ইসরায়েলে হামাসের আক্রমণের পর থেকে মধ্যপ্রাচ্যের উত্তেজনায় নাটকীয় মোড় নিচ্ছে।

ইসরায়েলের বিরুদ্ধে হামাসের ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ ছিল বহুমুখী আক্রমণের। এ সময় হামাস রকেট হামলার পাশাপাশি স্থল, সমুদ্র ও আকাশপথে ইসরায়েলে হামলা চালায়।

হামাসের এ হামলার জবাবে ইসরায়েলি সামরিক বাহিনী গাজায় ‘অপারেশন সোর্ডস অব আয়রন’ নামে একটি অভিযান শুরু করেছে। এছাড়া গাজায় পানি ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয়।

হামাস একটি ফিলিস্তিনি ইসলামি সশস্ত্র গোষ্ঠী। গাজা উপত্যকা শাসন করছে এ গোষ্ঠী। হামাস ২০০৭ সালে ইসরায়েলকে হঠানোর প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসে। এরপর ইসরায়েলের সঙ্গে বেশ কয়েকবার যুদ্ধে লিপ্ত হয়।

প্রসঙ্গত, ইসরায়েলের ওপর গত শনিবার থেকে আক্রমণ শুরু করেছে হামাস। শুরুতে হামাস যোদ্ধারা গাজা উপত্যকার কাছাকাছি ইসরায়েলি বসতিগুলোতে ঢুকে পড়ে এবং অতর্কিত হামলা চালায়। এতে বহু ইসরায়েলি নাগরিক নিহত হয় এবং অনেককে জিম্মি করে হামাস।

সূত্র: আনাদোলু এজেন্সি

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।