ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

শাটডাউন এড়িয়ে ইউক্রেন সহায়তা প্যাকেজ অনুমোদনের আশা বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৩
শাটডাউন এড়িয়ে ইউক্রেন সহায়তা প্যাকেজ অনুমোদনের আশা বাইডেনের

স্টপগ্যাপ বিলে সই করার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, শাটডাউন এড়াতে পাস হওয়া অস্থায়ী তহবিল বিলটিকে স্বাগত জানাই, ঘটনাটি আমেরিকানদের জন্য ভালো খবর।

যুক্তরাষ্ট্রের সরকারি প্রতষ্ঠানের কার্যক্রম আরও ৪৫ দিনের জন্য চালু রাখতে একেবারে শেষ মুহূর্তে মার্কিন কংগ্রেসের উভয় কক্ষে অস্থায়ী তহবিল বিল পাস হয়।

এই বিলটি পাসের ফলে আগামী নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত সরকারি অর্থায়ন বজায় থাকবে। স্পিকার কেভিন ম্যাককার্থি ৪৫ দিনের এই তহবিল বিলের প্রস্তাব দেন। বিলটিতে রিপাবলিকানদের চেয়ে ডেমোক্র্যাটরা বেশি সমর্থন দিয়েছেন। জো বাইডেনের সইয়ের পর বিলটি আইনে পরিণত হল।

বিলটি পাস না হলে যুক্তরাষ্ট্রের ৪০ লাখ সরকারি কর্মীর বেতন-ভাতা পরিশোধসহ আর্থিক খাতের নজরদারি থেকে শুরু করে বৈজ্ঞানিক গবেষণার তহবিল বন্ধ হয়ে যেত। খবর ডব্লিউঅইওএন।

এদিকে কট্টর ডানপন্থী রিপাবলিকানদের বিরোধিতার মুখে গতকাল পাস হওয়া তহবিল বিলে ইউক্রেনের জন্য নতুন কোনো সহায়তা রাখা হয়নি। যদিও ম্যাককার্থিসহ রিপাবলিকান নেতাদের অনেকে ইউক্রেনের জন্য সহায়তা বাজেট রাখার বিষয়ে সমর্থন দিয়েছেন।
  
দ্রুত সময়ের মধ্যে ইউক্রেনের জন্য সহায়তা বিলটি অনুমোদন করার জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়ে শনিবার (৩০ সেপ্টেম্বর) এক বিবৃতিতে বাইডেন বলেন, ইউক্রেনে মার্কিন সহায়তা কর্মসূচি ব্যাহত হওয়ার মতো কোনো পরিস্থিতিতে আমরা যেতে পারি না। আমি বিশ্বাস করি স্পিকার ইউক্রেনের জনগণকে দেওয়া প্রতিশ্রুতি রাখবেন, প্রয়োজনীয় সহযোগিতা দেওয়ার পথ তৈরি করবেন।

বাইডেনের চাওয়া ইউক্রেনের জন্য ২ হাজার ৪০০ কোটি ডলারের সামরিক সহায়তার বিষয়টি বাজেটে অন্তর্ভুক্ত করা হোক। যার জন্য মার্কিন আইনপ্রণেতাদের এখন আলাদা একটি বিল পাস করাতে হবে। আগামী সপ্তাহে এ নিয়ে আরেকটি ভোট হতে পারে।

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।