ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার ওয়ান্টেড তালিকায় আইসিসির প্রধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৩
রাশিয়ার ওয়ান্টেড তালিকায় আইসিসির প্রধান

রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাদের ওয়ান্টেড তালিকায় আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান পিওতর হফমানস্কির নাম অন্তর্ভুক্ত করেছে রাশিয়া। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যভাণ্ডারের এক নোটিশে বলা হয়েছে, পোল্যান্ডের নাগরিক হফমানস্কি পিওতর জোজেফ রাশিয়ার ফৌজদারি আইনের আওতায় ওয়ান্টেড হিসেবে বিবেচিত হবেন।

 

তবে কোন অভিযোগে পিওতর নাম  ওয়ান্টেড তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে তা জানানো হয়নি।

জোর করে ইউক্রেনের শিশুদের দেশ ছাড়তে বাধ্য করা এবং দেশটিকে যুদ্ধাপরাধের দায়ে এ বছরের মার্চে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদেমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আইসিসি। মনে করা হচ্ছে আইসিসিকে পাল্টা জবাব দিতেই মস্কোর এই পদক্ষেপ।

এর আগে আইসিসির কৌঁসুলি করিম খানসহ কয়েক বিচারকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল রাশিয়া। এবার আইসিসির প্রেসিডেন্টের নাম ওয়ান্টেড তালিকায় যুক্ত করা হয়েছে।

যেহেতু রাশিয়া আন্তর্জাতিক অপরাধ আদালতের সদস্য রাষ্ট্র নয়; তাই পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাকে ‘অকার্যকর’ বলছে মস্কো।

বাংলাদেশ সময়: ১২০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।