ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

লিবিয়ায় ৪ দিন পর ধ্বংসস্তূপ থেকে জীবিত নবজাতক উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৩
লিবিয়ায় ৪ দিন পর ধ্বংসস্তূপ থেকে জীবিত নবজাতক উদ্ধার

ঘূর্ণিঝড় ড্যানিয়েলে লণ্ডভণ্ড লিবিয়ার পূর্বাঞ্চলীয় উপকূলীয় শহর দেরনা। মৃত্যু হয়েছে ১১ হাজারের বেশি মানুষের।

নিখোঁজ অন্তত ২০ হাজার। বিভিন্ন জায়গার ধ্বংস্তুপে চলছে উদ্ধার তৎপরতা।

বর্তমান পরিস্থিতিতে ধ্বংস্তুপ থেকে জীবিত কাউকে খুঁজে বরে করা কষ্টসাধ্য। কিন্তু যেখানে বিধির বিধান, সেখানে অলৌকিক কিছু হবে না- তা হতে পারে না। লিবিয়ার উপকূলীয় শহর দেরনায় ঘটেছে এমন অলৌকিক ঘটনা।

প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়; এর ফলে সৃষ্ট জলোচ্ছ্বাস ও বন্যায় দেরনার সবকিছু ধ্বংস হয়ে গেছে। জমেছে বড় বড় ধ্বংস্তুপ। সেসব থেকেই এক মেয়ে শিশু উদ্ধার হয়েছে জীবিত। গত বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) মেয়েটি উদ্ধার হয়। মাটির ভেতর থেকে তাকে যখন বের করা হচ্ছিল সে সময়কার একটি ভিডিও মাইক্রোব্লগিং সাইট এক্স’এ ভাইরাল হয়েছে।

উদ্ধার হওয়া মেয়েটির শরীর ছিল মাড়িতে পেঁচানো। অর্থাৎ জন্মের পর তার নাড়ি কাটা হয়নি। যেখান থেকে তাকে উদ্ধার করা হয়- আশপাশে তার পরিবার, আত্মীয়-স্বজনের কাউকে পাওয়া যায়নি।

ভাইরাল ভিডিওতে দেখা যায়, ওই অঞ্চলের কয়েকজন সাধারণ নাগরিক ও উদ্ধারকারী কর্মীদের একটি দল ধ্বংসস্তূপের জঞ্জাল সরাচ্ছেন। কিছুক্ষণ পর তারা মেয়েটিকে দেখতে পান। শিশুটির সারা শরীরে কাদা লেগে আছে। নাভি থেকে ঝুলে পড়ছে নাড়ি। উদ্ধারকারীরা নীল রঙের তোয়ালেতে শিশুটিকে জড়িয়ে রাখছেন। হঠাৎ কেঁদে উঠছে শিশুটি। তাকে যারা উদ্ধার করেছে তারা আনন্দে চিৎকার করছেন।

সুখের ভেতর দুখের খবর হয়ে এসেছে শিশুটির কোনো স্বজনের খোঁজ না পাওয়া। দুদিন হয়ে গেলেও শিশুটির খোঁজ কেউ করতে আসেনি। দাবি করেনি অভিভাবকত্বও।

ভূমধ্যসাগরে উদ্ভূত প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় ড্যানিয়েল গত ১০ সেপ্টেম্বর আছড়ে পড়ে লিবিয়ার পূর্বাঞ্চলীয় উপকূলীয় শহর দেরনায়। এতে জলোচ্ছ্বাস দেখা দেয়। শহরটির ভেতর দিয়ে বয়ে যাওয়া ওয়াদি দেরনা নদীর বাঁধ ভেঙে প্রবল স্রোতে পানি ঢুকতে শুরু করে দেরনায়। ডুবতে শুরু করে পুরো শহর।

এর মধ্যেই দেখা দেয় ভূমিধস, আবাসিক ভবন ভেঙে পড়ে; ভেঙে পড়ে বন্ধ হয়ে যায় বড় বড় রাস্তা। ঝড়-জলোচ্ছ্বাস-বন্যায় ইতোমধ্যে শহরের ৩০ শতাংশ অঞ্চল নিশ্চিহ্ন হয়ে গেছে। এখনও শত শত মরদেহ উদ্ধার হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।