ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানের ৬ বিলিয়ন ডলার ছাড় করার অনুমতি দিল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
ইরানের ৬ বিলিয়ন ডলার ছাড় করার অনুমতি দিল যুক্তরাষ্ট্র

নিষেধাজ্ঞায় আটকে থাকা ইরানের ৬ বিলিয়ন ডলার ছাড় করার অনুমতি দিয়েছে মার্কিন সরকার। বন্দীবিনিময় চুক্তির আংশ হিসেবে জব্ধ করা এই অর্থ ছাড় করার অনুমতি দিল যুক্তরাষ্ট্র।

পশ্চিমা সংবাদমাধ্যম গুলো মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একটি বিজ্ঞপ্তিকে উদ্ধৃত করে জানায়, ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার কারণে কাতার এবং দক্ষিণ কোরিয়ার ব্যাংকে জব্ধ করা এই অর্থ ইরানকে ফিরিয়ে দেয়ার অনুমতি দেয়া হয়েছে। এই প্রসঙ্গে মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার স্বার্থে আরোপিত নিষেধাজ্ঞা শীতিল করা হয়েছে ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাষ্ট্রে আটক থাকা পাঁচজন ইরানি নাগরিককে মুক্তি দিতে এবং কোরিয়া ও কাতারে জব্ধ করা ৬ বিলিয়নের ইরানি তহবিল ছাড়ের অনুমতি দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ।  এই তহবিল শুধুমাত্র মানবিক কাজে ব্যবহার করা যাবে।  

গত মাসে মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এনএসসি) মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের জানিয়েছিলেন, এই তহবিল ছাড়ে কঠোর প্রক্রিয়া অনুসরণ করা হবে যা শুধুমাত্র এমন সব খাদ্য, ওষুধ এবং চিকিৎসা সরঞ্জাম কেনায় ব্যবহার করা যাবে যার কোন সামরিক ব্যবহার নেই। খবর আরটি।

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বন্দি বিনিময় চুক্তির অংশ হিসেবে তেহরানের এভিন কারাগার থেকে আমেরিকান বন্দিদের গত মাসে একটি বাড়িতে স্থানান্তর করা হয়। চুক্তির অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দি পাঁচ ইরানি এবং ইরানে থাকা পাঁচ আমেরিকান বন্দির বিনিময় করা হবে সঙ্গে মার্কিন নিষেধাজ্ঞার কারণে কাতার এবং দক্ষিণ কোরিয়ার আটকে থাকা ইরানের ৬ বিলিয়ন ডলার ছাড় করার অনুমতিও দেয়া হবে।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।