ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৯/১১ হামলায় নিহত ৪০ শতাংশের পরিচয় মেলেনি এখনও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
৯/১১ হামলায় নিহত ৪০ শতাংশের পরিচয় মেলেনি এখনও

২০০১ সালের ১১ সেপ্টেম্বর তিনটি প্লেন ছিনতাই করে নিউইয়র্কের টুইন টাওয়ারে হামলা চালায় আল-কায়েদা সদস্যরা। এতে সুউচ্চ ভবন দুটি পুরোপুরি ধুলিস্যাৎ হয়ে যায়।

এই হামলায় ২৭৫৩ জন মানুষ প্রাণ হারান। ২২ বছরে তাদের মধ্যে ১৬৪৭ জনের পরিচয় শনাক্ত করা গিয়েছিল। ২২ বছর পর দেহাবশেষের ডিএনএ পরীক্ষায় আরও দুজনের পরিচয় পাওয়া গেছে বলে জানিয়েছে  নিউ ইয়র্ক প্রশাসন।  

নতুন শনাক্ত হওয়া দুজনের মধ্যে একজন নারী এবং অপরজন পুরুষ। পরিবারের অনুরোধে তাদের পরিচয় প্রকাশ করেনি নিউ ইয়র্ক প্রশাসন।  

নিউ ইয়র্ক প্রশাসন জানিয়েছে, অজ্ঞাতদের পরিচয় শনাক্তে নেক্সট জেনারেশন সিকোয়েন্সিং টেকনলজি ব্যবহার করা হয়েছে। গত ২২ বছরে ডিএনএ প্রযুক্তির অনেক অগ্রগতি সত্ত্বেও এই ঘটনায় নিহত প্রায় ৪০ শতাংশ ব্যক্তি পরিচয় এখনও শনাক্ত করা যায়নি। খবর আল জাজিরা, রয়টার্স।  

২০০১ সালে ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলাকারী ১৯ জনের মধ্যে ১৫ জনই ছিলেন সৌদি নাগরিক। অভিযোগ রয়েছে, এ ঘটনায় সৌদি সরকার বা সরকারের কর্মকর্তারা অর্থায়ন করেছিলেন। আল-কায়েদা সম্পৃক্তার অভিযোগে ওসামা বিন লাদেনকে পাকিস্তানে হত্যা করা হয়।  

বাংলাদেশ সময়: ০১২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।