ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানে সব রাজনৈতিক দলের কর্মকাণ্ড নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৩
আফগানিস্তানে সব রাজনৈতিক দলের কর্মকাণ্ড নিষিদ্ধ ছবি: সংগৃহীত

আফগানিস্তানে সব রাজনৈতিক দলের কর্মকাণ্ড সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে। বুধবার (১৬ আগস্ট) দেশটির তালেবান প্রশাসন এ নিষেধাজ্ঞা দিয়েছে।

দেশটির অন্তর্বর্তীকালীন বিচারমন্ত্রী শেখ মৌলভী আব্দুল হাকিম সারায়ে বলেন, দেশের সব রাজনৈতিক দলের কর্মকাণ্ড সম্পূর্ণভাবে বন্ধ করা হয়েছে, কারণ এ দলগুলোর শরিয়াহ ভিত্তিক কোনো স্থান বা ভূমিকা নেই। এসব দলের সঙ্গে কোনো জাতীয় স্বার্থ জড়িত নয়। জাতি তাদের পছন্দ করে না।

বিচারমন্ত্রীর এ বিবৃতি কাবুলে তার মন্ত্রণালয়ের বার্ষিক প্রতিবেদনে প্রকাশ করা হয়। পরে এ প্রতিবেদন তালেবান মিডিয়ায় বিবৃতি আকারে প্রকাশ করা হয়।  

বিবৃতিটি প্রমাণ করে যে আফগান তালেবানরা ক্ষমতার একচেটিয়া আধিপত্য টিকিয়ে রাখতে চায়। দেশে রাজনৈতিক বহুত্বকে অনুমতি দেওয়ার কোনো ইচ্ছা তাদের নেই।

যদিও তালেবান সরকার রাজনৈতিক কর্মকাণ্ডকে নিষেধ করেছে, তবে এটিকে এ বিষয়ে প্রথম সরকারি বিবৃতি হিসেবে ব্যাপকভাবে দেখা হচ্ছে।

দেশটির সরকারি রেকর্ড অনুসারে, গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে তালেবান ক্ষমতাচ্যুত করে ২০২১ সালের আগস্টে। দেশটিতে কমপক্ষে ৭৩টি নিবন্ধিত রাজনৈতিক দল ছিল।

দেশটির চরমপন্থী গোষ্ঠীর রাজনৈতিক দলগুলোকে নিষিদ্ধ করার এটিই প্রথম ঘটনা নয়। এর আগে ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত দেশটির রাজনৈতিক দলগুলোকে নিষিদ্ধ করা হয়েছিল

সূত্র: ডন

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৩
জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।