ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইমরান খানের গ্রেপ্তার পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৩
ইমরান খানের গ্রেপ্তার পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়: যুক্তরাষ্ট্র

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির চেয়ারম্যান ইমরান খানের গ্রেপ্তার এবং অন্যান্য রাজনীতিবিদদের বিরুদ্ধে মামলাগুলো দেশটির অভ্যন্তরীণ বিষয় বলে মন্তব্য করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।  

মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট দ্য নিউজের কাছে পাঠানো এক প্রশ্নের জবাবে ইমেলে এ মন্তব্য করে।

আমরা সারা বিশ্বের মতো পাকিস্তানকেও গণতান্ত্রিক নীতি ও আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানাই। ইমরান খানকে মার্কিন সরকারের ক্ষমতাচ্যুত করার দাবিকে ভিত্তিহীন বলে অভিহিত করে স্টেট ডিপার্টমেন্ট।

শনিবার (৫ আগস্ট) ইসলামাবাদের একটি আদালত তোশাখানা মামলায় দুর্নীতির দায়ে তিন বছরের সাজা দেওয়ার পর ইমরান খানকে কারাগারে পাঠানো হয়। এ সাজা হওয়ার ফলে চলতি বছরের শেষের দিকে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে দাঁড়ানো ইমরানের জন্য অনিশ্চিত হয়ে পড়ল।

তোশাখানা মামলার বিচারক হুমায়ুন দিলাওয়ার রায়ে লিখেছেন, ইমরান খান প্রধানমন্ত্রী থাকাকালীন উপহার পেয়েছেন তা সঠিকভাবে ঘোষণা করেননি। তার অসততা সন্দেহাতীতভাবে প্রমাণ হয়েছে। তিনি ইচ্ছাকৃতভাবে জাতীয় কোষাগার থেকে অর্জিত সুবিধাগুলো গোপন করে দুর্নীতির চর্চার জন্য দোষী সাব্যস্ত হয়েছেন।

ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত যে কেউ পাকিস্তানে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অযোগ্য বলে বিবেচিত হয়। সংসদ তার মেয়াদ পূর্ণ হওয়ার পরের দুই সপ্তাহের মধ্যে ভেঙে দেওয়া হতে পারে। এ বছরের শেষের দিকে বা আগামী বছরের প্রথম দিকে পাকিস্তানে জাতীয় ভোট অনুষ্ঠিত হবে।

শনিবার ইমরান খানকে দেশটির পুলিশ গ্রেপ্তার করে, কিন্তু আগেই ইমরান তার অ্যাকাউন্টে সমর্থকদের আহ্ববান জানিয়ে একটি ভিডিও পোস্ট করে রেখেছিলেন।

ওই ভিডিওতে তিনি বলেন, আমার পাকিস্তানি ভাইয়েরা, তারা আমাকে গ্রেপ্তার করবে, এ বার্তাটি আপনার কাছে পৌঁছানোর সময় আমি জেলে থাকব। আমার শুধু একটি অনুরোধ এবং আবেদন, আপনি বাড়িতে চুপ করে বসে থাকবেন না। এটি ন্যায়ের জন্য, আপনার অধিকারের জন্য, আপনার স্বাধীনতার জন্য যুদ্ধ... শৃঙ্খল শুধু ছিঁড়ে গেলেই হবে না, ভেঙে ফেলতে হবে। আপনার অধিকার না পাওয়া পর্যন্ত শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যেতে হবে।

৭০ বছর বয়সী ইমরান গত বছর অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিযোগের ভিত্তিতে বেশ কয়েকটি আদালতের মামলার মুখোমুখি হয়েছেন। শনিবার তাকে সাজা দেওয়ার সময় তিনি আদালতে উপস্থিত ছিলেন না।

বিচারক তাকে ১ লাখ রুপি (প্রায় ৩৫০ ডলার) জরিমানাও করেছেন।

রায়ের পরপরই পুলিশ লাহোরে ইমরানের বাড়িতে ঢুকে তাকে গ্রেপ্তার করে।  

পাকিস্তানের তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব সাংবাদিকদের বলেন, আজ একজন চোরকে গ্রেপ্তার করা হয়েছে।

ইমরান ইসলামাবাদ থেকে প্রায় ৬০ কিলোমিটার পশ্চিমে একটি ঐতিহাসিক দুর্গ শহর অ্যাটকের একটি কারাগারে রাত কাটান।  

সূত্র: জিও নিউজ

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।