ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গ্রেপ্তারের আগে যা বলে গেলেন ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, আগস্ট ৫, ২০২৩
গ্রেপ্তারের আগে যা বলে গেলেন ইমরান খান

আলোচিত তোশাখানা মামলায় দোষী সাব্যস্ত হয়ে গ্রেপ্তার হয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান।  

শনিবার (৫ আগস্ট) আদালতে রায় ঘোষণার পর পরই ইমরানকে তার লাহোরের জামান পার্কের বাসা থেকে গ্রেপ্তার করা হয়।

কড়া পাহারায় নিয়ে যাওয়া হয় কোট লাখপাত জেলে।

পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, গ্রেপ্তার হবেন এ কথা আগেই ধারণা করেছিলেন ইমরান। যে কারণে গ্রেপ্তারের আগে সমর্থক ও দেশবাসীর উদ্দেশ্যে ভিডিওবার্তা রেকর্ড করেন তিনি। যা গ্রেপ্তার হওয়ার কয়েক ঘণ্টা পর ইমরান খানের টুইটার অ্যাকাউন্ট থেকে শেয়ার দেওয়া হয়।  

এতে তিনি বলেন, ‘যখন এই বার্তা আপনাদের কাছে পৌঁছাবে, আমি তখন জেলে থাকব। ’  

ওই ভিডিও বার্তায় দেশের জনগণকে বাড়িতে নীরবে বসে না থাকার আহ্বান জানান সাবেক প্রধানমন্ত্রী।  

তিনি বলেন, ‘আমার এই আন্দোলন আমার নিজের জন্য নয়, এ জাতির জন্য, আপনার এবং আপনাদের সন্তানদের ভবিষ্যতের জন্য। আমি আপনাদের অনুরোধ করছি, ন্যায়ের জন্য লড়াইয়ে আপনারা শামিল হন। আমাকে গ্রেপ্তারের পরিপ্রেক্ষিতে আমি চাই, আপনারা শান্তিপূর্ণ বিক্ষোভ চালিয়ে যাবেন এবং ঘরের ভেতর চুপচাপ বসে থাকবেন না। ’

সমর্থকদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, ‘নিজের অধিকারের পক্ষে না দাঁড়ালে দাস হিসেবে জীবনযাপন করতে হবে। আর দাসদের জীবন নেই। দাসেরা যেমন পিঁপড়ার মতো মাটিতে পড়ে থাকে- তারা আকাশে উড়তে পারে না। ’

পিটিআই চেয়ারম্যান বলেন, পাকিস্তান লা ইলাহা ইল্লাল্লাহুর ওপর প্রতিষ্ঠিত। এর অর্থ আমরা পাকিস্তানিরা কোনো মানুষের কাছে মাথা নত করব না। লা ইলাহা ইল্লাল্লাহ মানুষকে গোলামি থেকে মুক্ত করে। আমাদের মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মদিনা প্রতিষ্ঠা করেন, তখন তিনি সবার প্রথম জনসাধারণের মুক্তি ও ন্যায়বিচার নিশ্চিত করেছিলেন। আর স্বাধীনতা কেউ থালায় এনে আপনার সামনে রাখবে না। এটা অর্জন করতে হয়। যেমন আমি বলি শিকল নিজে থেকে ছুটে যায় না, ভাঙতে হয়।  অধিকার অর্জিত না হওয়া পর্যন্ত শান্তিপূর্ণ প্রতিবাদ চালিয়ে যেতে হবে। এবং সবচেয়ে বড় মৌলিক অধিকার হচ্ছে ভোট দানের মাধ্যমে জনসাধারণের সরকারকে নির্বাচিত করা।

তিনি বলেন, আজকে অন্য এক শক্তি এসে পাকিস্তানকে নিজের অধীনে নিয়ে নিয়েছে।

উল্লেখ্য, গত ৯ মে গ্রেপ্তার হয়েছিলেন ইমরান খান। এবার আজ শনিবার ইসলাবামাদের আদালতে তোশাখানা মামলায় গ্রেপ্তার হলেন। রায় ঘোষণার সময় আদালতে হাজির ছিলেন না তিনি বা তার আইনজীবীদের কেউ।  

ওই মামলায় ইমরানের তিন বছরের কারাদণ্ডের পাশাপাশি ১ লাখ পাকিস্তানি রুপি জরিমানাও করা হয়েছে।     

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।