ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ডিসেম্বরে আকাশে উড়বে তুরস্কের যুদ্ধবিমান ‘কান’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
ডিসেম্বরে আকাশে উড়বে তুরস্কের যুদ্ধবিমান ‘কান’

তুরস্কের নিজস্ব প্রযুক্তিতে তৈরি পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান ‘কান’ আগামী ডিসেম্বরেই আকাশে উড়াল দেবে। তার্কিস এরোস্পেস ইন্ডাস্ট্রিজ (টিএআই) বিষয়টি জানিয়েছেন।

টিএআই-এর মহাব্যবস্থাপক তেমেল কোতি একটি টেলিভিশন সাক্ষাৎকারে বলেছেন, প্রথমবারের মতো ফ্লাইট পরিচালনার জন্য ২৭ ডিসেম্বর তারিখটি তারা বেছে নিয়েছে।

উল্লেখ্য, ১৯১৯ সালের ২৭ ডিসেম্বর তুর্কি প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্ক ও তার ভাই-বোন আঙ্কারায় আসেন। সেটি ছিল স্বাধীন তুর্কি প্রজাতন্ত্র প্রতিষ্ঠা ও যুদ্ধ সূচনার মুহূর্ত।

পরিকল্পনা ছিল, ২০২৮ সালে তার্কিস ইঞ্জিন নিয়ে আকাশে উড়াল দেবে যুদ্ধবিমান কান। সে হিসাবে ২০১৬ সালে যুদ্ধবিমান তৈরির কাজ শুরু হয়।

তখন বলা হয়েছিল, ২০২৮ সালে তার্কিস বিমান বাহিনীর কাছে প্রথম বিমানটি বুঝিয়ে দেওয়া হবে। কিন্তু তার অনেক আগেই বিমানগুলো আকাশে উড়ার জন্য তৈরি হয়ে গেছে।

জানা গেছে, পঞ্চম প্রজন্মের কান যুদ্ধবিমান পুরোনো এফ-১৬ বিমানের স্থলাভিষিক্ত হবে।

২১ মিটার (৬৯ ফুট) লম্বা যুদ্ধবিমানটিতে দুটি ইঞ্জিন রয়েছে। এ ইঞ্জিনগুলো বিমানটিকে আকাশে উড়াতে ২৯ হাজার পাউন্ড শক্তি সঞ্চার করতে পারে। আর যুদ্ধবিমানটি সর্বোচ্চ ২ হাজার ২২২ কিলোমিটার গতিতে উড়তে সক্ষম।

কান-এ রয়েছে উচ্চ সচেতনতা প্রযুক্তি, যুদ্ধের ক্ষতি সনাক্তকরণ প্রযুক্তি, অপটিমাইজড পাইলট ওয়ার্কলোড, নতুন প্রজন্মের মিশন সিস্টেম, কম পর্যবেক্ষণযোগ্যতা প্রযুক্তি, নির্ভুল আঘাত হানার সক্ষমতার প্রযুক্তি ও নিজের ভেতর অস্ত্র মজুতকরণ ব্যবস্থা।

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।