ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বিজেপি-বিরোধী জোটের নাম হলো ‘ইন্ডিয়া’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৩
বিজেপি-বিরোধী জোটের নাম হলো ‘ইন্ডিয়া’

বেঙ্গালুরুতে বিজেপি-বিরোধী বৈঠকের মাঝেই নতুন বার্তা এলো। বৈঠক শেষে ঘোষণা করা হলো, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের বদলে এবার নতুন একটি মঞ্চে সমবেত হতে চলেছে ২৬ বিরোধী দল।

মহারাষ্ট্রের মুম্বাইয়ে হবে সেই জোটের পরবর্তী বৈঠক।
 
বিরোধী জোটের নতুন নামও সামনে এসেছে মঙ্গলবার। ভারতের নামেই হয়েছে নতুন বিরোধী জোটের নাম—‘ইন্ডিয়া’ (ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়েন্স)। বৈঠক শেষ কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে নতুন এই জোটের নাম ঘোষণা করেছেন।  

বৈঠক শেষের আগেই তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েনের একটি টুইটেই নাম বদলের ইঙ্গিত মিলেছিল। তিনি লিখেছিলেন, ‘চক্‌ দে! ইন্ডিয়া’।

তবে নাম বদল হলেও নয়া জোটে চেয়ারপার্সন বা আহ্বায়ক পদ আপাতত ঘোষণা করেননি খাড়গে। ইউপিএ চেয়ারপারসন পদে ছিলেন সোনিয়া গান্ধী। তবে বিরোধী জোটের ১১ সদস্যের সমন্বয় কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন খাড়গে।  

তিনি জানান, মুম্বাইয়ে জোটের পরবর্তী বৈঠকের আগেই চূড়ান্ত হবে কমিটির সদস্যদের নাম। লোকসভা ভোটের আগে বিজেপি-বিরোধী সমমনা দলগুলো যেন অভিন্ন ন্যূনতম কর্মসূচি নিয়ে এগোতে পারে, সেজন্য বেঙ্গালুরুতে সবিস্তারে আলোচনা হয়েছে বলেও জানান তিনি।

কংগ্রেস সভাপতি জানান, অভিন্ন কর্মসূচির সম্ভাবনা খতিয়ে দেখতে একটি পৃথক কমিটি গঠন করা হতে পারে।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।