ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জার্মানির সঙ্গে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা রপ্তানি চুক্তি স্বাক্ষর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, জুলাই ১০, ২০২৩
জার্মানির সঙ্গে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা রপ্তানি চুক্তি স্বাক্ষর ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার সরকার জার্মানির সঙ্গে একটি বড় প্রতিরক্ষা রপ্তানি চুক্তি স্বাক্ষর করেছে। জার্মানিকে ১০০টিরও বেশি অস্ত্রবাহী যান পরিবহনে ভারী যান সরবরাহে এ চুক্তিতে স্বাক্ষর করেছে অস্ট্রেলিয়া।

এসব পরিবাহী যান অস্ট্রেলিয়ার ব্রিসবেনে তৈরি করা হবে।

জার্মানি রাষ্ট্রদূত ফিলিপ গ্রিন ও অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের স্টেট সেক্রেটারি বেনেডিক্ট জিমারের মধ্যে এ চুক্তি স্বাক্ষর হয়। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজের বার্লিন সফরের সময় তার উপস্থিতিতে এ চুক্তি স্বাক্ষর হয়।

প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ সোমবার (১০ জুলাই) টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করে জানান, ভারী অস্ত্রবাহী যান পরিবহনে যান সরবরাহে জার্মানির সঙ্গে একটি ‘নীতিগত’ চুক্তি স্বাক্ষর করেছে অস্ট্রেলিয়া।

ওই টুইট বার্তায় প্রধানমন্ত্রী আরও জানান, এ প্রকল্পটি অস্ট্রেলিয়ার জন্য ভালো বেতনের ম্যানুফ্যাকচারিং চাকরি তৈরি করবে। এছাড়া দেশটির অর্থনীতিতে এক বিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার যোগ করবে।

অস্ট্রেলিয়ার স্পেশাল ব্রডকাস্টিং সার্ভিস (এসবিএস) জানিয়েছে, আলবেনিজ ন্যাটো আলোচনার আগে বার্লিন সফর করছেন। সেখানে তিনি অস্ট্রেলিয়ার ইতিহাসে ‘সবচেয়ে বড়’ প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করেছেন।

অস্ট্রেলিয়ার সরকার চলতি বছরের মার্চে চুক্তির জন্য আনুষ্ঠানিক আলোচনা শুরু করে। ক্যানবেরা ২০২৫ সালের মধ্যে ব্রিসবেনে তৈরি ১০০টিরও বেশি ভারী অস্ত্র বহনকারী যান রপ্তানি করবে বার্লিনকে। সামরিক যানগুলো রেডব্যাঙ্কে উৎপাদিত হবে। এতে প্রায় ১০০০ লোকের চাকরির সংস্থান হবে।

জার্মানে এসব সাঁজোয়া যান হেভি ওয়েপন ক্যারিয়ার ভেহিকেল নামে পরিচিত। এসব ভারী যান নতুন ট্যাংক ও অন্যান্য সাঁজোয়া যান বহনে ব্যবহৃত হবে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রতিক্রিয়ায় সামরিক বাহিনী গড়ে তোলার লক্ষে জার্মান সেনাবাহিনী এসব ভারী যান কিনছে।

এটি অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা রপ্তানির সবচেয়ে বড় চুক্তির অন্যতম। যার মাধ্যমে অস্ট্রেলিয়ার ১০০০ স্থানীয় নাগরিকের ভালো বেতনের চাকরির সংস্থান হবে। পাশাপাশি যানবাহন উৎপাদন ও সরবরাহের মাধ্যমে দেশটির প্রতিরক্ষা শিল্প বিকশিত হবে।  

সূত্র: আনাদোলু এজেন্সি 

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, জুলাই ১০, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।