ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কেন ক্রামাতোরস্ক শহরে হামলা চালাল রাশিয়া?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, জুন ২৮, ২০২৩
কেন ক্রামাতোরস্ক শহরে হামলা চালাল রাশিয়া?

সর্বশেষ খবর অনুযায়ী ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ক্রামাতোরস্ক শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় শিশুসহ অন্তত ১১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেক মানুষ।

ক্রামাতোরস্কের একটি রেস্তোরাঁ ও বিপণিকেন্দ্রে এ হামলা হয়। ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা এ শহরটির অবস্থান রাশিয়ার দখলকৃত এলাকাগুলোর কাছে।

বিবিসির খবরে বলা হয়েছে, একাধিক কারণে ক্রামাতোরস্ক শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা গুরুত্বপূর্ণ। গত এপ্রিলের পর এই ক্ষেপণাস্ত্র হামলায় সর্বাধিক সংখ্যক মানুষের প্রাণহানী হয়েছে। সর্বশেষ সেন্ট্রাল ইউক্রেনে অবস্থিত উম্যান শহরে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ৩ শিশুসহ ২৩ জন নিহত হয়েছিল।

সাম্প্রতিক সময়ে ইউক্রেনের শহরগুলো পশ্চিমা মিত্রদের সহায়তা দেওয়া আকাশপ্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে সুরক্ষিত করা হয়েছে। এর ফলে ইউক্রেনীয় শহরে রুশ বিমান হামলায় নিহতের সংখ্যা নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে। কিন্তু ক্রামাতোরস্ক শহরে হামলায় দেখা গেল, রাশিয়া এখনও ইউক্রেনের ভেতর হামলা করে প্রাণ এবং অবকাঠামোর উল্লেখযোগ্য ক্ষতিসাধন করতে পারে।

এছাড়া এ হামলার সময়ও গুরুত্বপূর্ণ। একটি আক্রমণের বর্ষপূর্তিতে ক্রামাতোরস্ক শহরে রুশ হামলা হলো। গত বছরের এ দিন রাশিয়া ইউক্রেনের ক্রেমেনচুক শহরে ক্ষেপণাস্ত্র হামলা করেছিল। ওই হামলায় ২২ জন নিহত হয়েছিল। রাশিয়া গতকালও ক্রেমেনচুক শহরে হামলা করে। তবে এতে কোনো প্রাণহানী হয়নি।

ইউক্রেনের রেস্তোরাঁয় রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৮

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, জুন ২৮, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।