ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পশ্চিম তীরে আরও ২ ফিলিস্তিনিকে গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, মে ৬, ২০২৩
পশ্চিম তীরে আরও ২ ফিলিস্তিনিকে গুলি করে হত্যা

সাম্প্রতিক সহিংসতার মধ্যেই অধিকৃত পশ্চিম তীরে আরও দুই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি সেনারা।

শনিবার (৬ মে) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা

দেশটির সামরিক বাহিনী বলছে, এ সপ্তাহের শুরুতে তাদের নাগরিকদের ওপর গুলি চালানোর দায়ে সন্দেহভাজন ব্যক্তিদের গ্রেপ্তার করতে শনিবার (৬ মে) একটি অভিযান চালায় তারা।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, তুলকারেম শহরের কাছে নূর শামস শরণার্থী শিবিরে চালানো এই অভিযানের পর, দখলদার ইসরায়েলি বাহিনীর গুলিতে দুই তরুণ শহীদ হয়েছে। তাদের মরদেহ থাবেত থাবেত সরকারি হাসপাতালে আনা হয়েছে।

উভয়ের বয়স ছিল ২২ বছর এবং তারা বুকে, ঘাড়ে এবং পেটে গুলিবিদ্ধ হয়ে মারা যায় বলে বিবৃতিতে যোগ করা হয়।

এ বিষয়ে ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, নিহতরা গত ২ মে অ্যাভনেই হেফ্টজে একটি "বন্দুক হামলার" ঘটনায় জড়িত ছিল। যেখানে একজন বেসামরিক ইসরায়েলি নাগরিক আহত হন।  

অ্যাভনেই হেফ্টজ হলো অধিকৃত পশ্চিম তীরের একটি ইহুদি বসতি, যা আন্তর্জাতিক আইনের অধীনে অবৈধ বলে বিবেচিত।

এক বিবৃতিতে ইসরায়েলি বাহিনী জানায়, দুই বন্দুকধারী ঘটনাস্থল থেকে পালানোর চেষ্টা করার পর গুলিবিদ্ধ হয়ে নিহত হয়। আরও দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। সেই সঙ্গে অভিযানকালে দুটি এম-১৬ রাইফেল, সামরিক ভেস্ট এবং ম্যাগজিন জব্দ করা হয়েছে।

এদিকে, নিহত দুই তরুণকে নিজেদের সদস্য হিসেবে উল্লেখ করেছে গাজা নিয়ন্ত্রণকারী হামাস। অধিকৃত পশ্চিম তীরেও তাদের শক্তিশালী উপস্থিতি রয়েছে।  

এক বিবৃতিতে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়েছে, তারা উভয়েই ইসরায়েলি সেনাবাহিনীর বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামে লিপ্ত ছিল।

ইসরায়েল গত এক বছরেরও বেশি সময় ধরে অধিকৃত পশ্চিম তীরের গ্রাম, শহর ও নগরে প্রায় রাতের বেলা অভিযান চালিয়ে আসছে। এতে শনিবারের (৬ মে) এই ঘটনা নিয়ে ২০২৩ সালের শুরু থেকে এ পর্যন্ত ইসরায়েলি বাহিনীর হাতে নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১১১ জনে।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, মে ৬, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।