ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দামেস্কে ইরানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, মে ৩, ২০২৩
দামেস্কে ইরানের প্রেসিডেন্ট ছবি: সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বুধবার (০৩ মে) দামেস্কে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। দুই মিত্রের মধ্যে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে তাদের এ সাক্ষাৎ হয়।

সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

২০১১ সালের মার্চ মাসে সিরিয়ার একটি বিদ্রোহ যুদ্ধে রূপ নেয়। এ সময় তেহরান আসাদের পক্ষে অবস্থান নেয়। ফলে পরিস্থিতি ঘুরে যায়। এ ব্যাপারে তেহরান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আসাদের পক্ষে যুদ্ধ করার জন্য ইরান মধ্যপ্রাচ্য থেকে কয়েক হাজার সামরিক উপদেষ্টা ও হাজার হাজার যোদ্ধা পাঠায়। রাশিয়া ও ইরানের সহায়তায় সিরিয়ার সরকারি বাহিনী দেশের বড় অংশ নিয়ন্ত্রণ করছে।

প্যান-আরব টেলিভিশন চ্যানেল আল-মায়াদিনের সঙ্গে একটি সাক্ষাৎকারে, রাইসি পুনর্গঠন প্রচেষ্টা ও দেশটির যুদ্ধ থেকে পালিয়ে আসা শরণার্থীদের দেশে ফিরে আসার আহ্বান জানান।

রাইসি সিরিয়ায় দুই দিনের সফরে একটি উচ্চ-পদস্থ রাজনৈতিক ও অর্থনৈতিক প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। বুধবার (০৩ মে) দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে সিরিয়ার অর্থনীতি মন্ত্রী সামের আল-খলিল তাকে স্বাগত জানান।

সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম রাইসি বৈঠকের সময় আসাদকে উদ্ধৃত করে বলেছে, সিরিয়ার সরকার ও জনগণ অনেক কষ্টের মধ্য দিয়ে গেছে। আজ আমরা সব সমস্যা কাটিয়ে উঠেছি। হুমকি ও নিষেধাজ্ঞা সত্ত্বেও বিজয়ী হয়েছি।

শিয়া মুসলিমদের পবিত্র স্থান সাইয়িদা জেইনাব ও সাইয়িদা রুকাইয়া মাজার পরিদর্শন করবেন রাইসি। এ সময় যুদ্ধে নিহত সিরিয়ান সৈন্যদের স্মৃতিস্তম্ভও পরিদর্শন করবেন।

এর আগে ২০১০ সালে ইরানের প্রেসিডেন্ট হিসেবে সিরিয়া সফর করেন মাহমুদ আহমাদিনেজাদ।

মার্চ মাসে ইরান-সৌদি আরব সাত বছর পর কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা ও দূতাবাস পুনরায় চালু করতে চীনে একটি চুক্তিতে পৌঁছেছে। ইরান-সৌদি আরবের পুনর্মিলন আঞ্চলিক রাষ্ট্রগুলোতে ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

সূত্র: এবিসি নিউজ
বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, মে ০৩, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।