ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হুমকিস্বরূপ হয়ে উঠছে ইরান, বিশ্ব নির্বাক

আহমেদ জুয়েল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১০

Benjamin Netanyahu

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু ইরান ব্যাপক গণহত্যার পাঁয়তারা করছে বলে সতর্কবাণী উচ্চারণ করেছেন। রোববার সন্ধ্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধে গণহত্যা এবং ধ্বংসযজ্ঞ স্মরণ দিবসের এক অনুষ্ঠানে তিনি এ সতর্কবানী উচ্চারণ করেন।

ইরানের হুমকির কথা বিশেষভাবে উল্লেখ করে বলেন, ইসরায়েলে ব্যাপক গণহত্যার পাঁয়তারার কথা ইরান পরিস্কারভাবে ঘোষণা করেছে। আর তার প্রস্তুতি হিসেবে তারা পরমাণু অস্ত্রসজ্জিত হয়ে উঠছে।

অনুষ্ঠানে প্রেসিডেন্ট সিমন পেরেস হলোকাস্টের কথা বিশেষভাবে স্বরণ করে বলেন, হলোকাস্ট আমাদের জন্য যে বিভীষিকাময় পরিস্থিতি বয়ে এনেছিল তার জন্য পৃথিবী কিছুতেই বিরূপতা প্রকাশ করতে পারে না। আজ আবার একটি জাতি অস্ত্র উৎপাদন, ব্যবহার এবং গণধ্বংসযজ্ঞের উস্কানি দিচ্ছে।

নেতানিয়াহু আরো বলেন, ধ্বংসযজ্ঞের জন্য নাজি বাহিনী আজো বিচারের মুখোমুখি হয়নি, এটা এক ঐতিহাসিক ব্যর্থতা। আমরা আজ নতুন করে সেই পুরনো বিভীষিকাময় শক্তির উত্থান দেখতে পাচ্ছি, এই শক্তির উৎস ইসলামী মৌলবাদী সংগঠন, যার নেতৃত্ব দিচ্ছে ইরান এবং তার সহযোগীরা।

ইরানের বিরুদ্ধে চুড়ান্ত কোনো আন্তর্জাতিক সিদ্ধান্ত এখনও নেওয়া হচ্ছে না উল্লেখ করে তিনি বলেন, পৃথিবী থেকে ইহুদিদের নিশ্চিহ্ন করে দিতে ইরানের নেতা প্রকাশ্য ঘোষণা দিয়েছে। অথচ পৃথিবী নিশ্চুপ। ইরানের পরমাণু কর্মসূচী প্রতিরোধের কোনো কার্যক্রম আমরা এখনও দেখছি না। উল্টোদিকে কেউ কেউ ইসরায়েলের সমালোচনাও করছেন।

এরপর ইরানের পরমাণু কর্মসূচী প্রতিরোধ এবং ইসরায়েলে গণহত্যার পাঁয়তারা থামাতে সভ্য দেশগুলোর প্রতি তিনি আহ্বান জানান।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।