ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করায় নেতানিয়াহুর বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৩ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৩
প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করায় নেতানিয়াহুর বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ

ইসরায়েলের বিচার বিভাগ সংস্কারের পরিকল্পনার বিরোধিতা করায় দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকে বরখাস্ত করেছেন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্তের পর ইসরায়েল জুড়ে হাজার হাজার মানুষ রাস্তায় নেমেছে।

সোমবার (২৭ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

গত শনিবার প্রস্তাবিত সংস্কার আইনের বিরুদ্ধে সরব হোন গ্যালান্ট। ওইদিন তিনি বলেন, নেতানিয়াহুর এই সংস্কার উদ্যোগে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা রাগান্বিত ও হতাশ।

এদিকে প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে গ্যালান্টের অপসারণে মার্কিন সরকার ‘গভীরভাবে উদ্বিগ্ন’ বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নেতানিয়াহুর বাড়ির বাইরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশ বাহিনীর সঙ্গে সংঘর্ষ হয়। এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ জল-কামান ব্যবহার করে।

মূলত, বিচার বিভাগের নতুন করে সংস্কার হলে সর্বোচ্চ আদালত থেকেও কোনো রায় হলে তা সহজেই পরিবর্তন করতে পারার ক্ষমতা থাকবে পার্লামেন্টের কাছে। তাই সরকারের এমন পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভ করছে দেশটির জনগণ।

বিক্ষোভকারীরা নেতানিয়াহু সরকারের প্রস্তাবিত পরিবর্তনকে গণতান্ত্রিক শাসনের ওপর আক্রমণ বলে মন্তব্য করেছেন।

তাদের মতে, নেতানিয়াহু সরকারের এমন সিদ্ধান্ত বিচারিক স্বাধীনতাকে পঙ্গু করে দেবে। এটি দুর্নীতিকে উৎসাহিত করবে, সংখ্যালঘুদের অধিকার নষ্ট করবে ও ইসরায়েলের আদালতের বিশ্বাসযোগ্যতা হারাবে।

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।