ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বেলারুশে নোবেল বিজয়ীর ১০ বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, মার্চ ৩, ২০২৩
বেলারুশে নোবেল বিজয়ীর ১০ বছরের কারাদণ্ড

বেলারুশের শীর্ষ মানবাধিকার আইনজীবী ও ২০২২ সালে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী আলেস বিলিয়াতস্কিকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, বিলিয়াতস্কি ও তার প্রতিষ্ঠিত ভিয়াসনা মানবাধিকার কেন্দ্রের অপর দুই শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে বিক্ষোভে অর্থায়ন ও অর্থ পাচারের অভিযোগ আনা হয়েছে।

যে কারণে বেলারুশের একটি আদালত বিলিয়াতস্কিকে ১০ বছরের সাজা দিয়েছেন।

বেলারুশের নির্বাসিত বিরোধীদলীয় নেতা সভিয়াতলানা সিখানৌস্কায়া এ রায়কে ‘ভয়াবহ’ উল্লেখ করেছেন। তিনি বলেন, বিলিয়াতস্কি ও তার তিন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে অন্যায়ভাবে সারা ঘোষণা করা হয়েছে। টুইটারে দেওয়া এক পোস্টে তিনি আরও বলেন, লজ্জাজনক এ অন্যায়ের বিরুদ্ধে লড়াই ও ভুক্তভোগীদের মুক্ত করতে আমাদের অবশ্যই সবকিছু করতে হবে।

খবরে বলা হয়, আদালতের রায়ের আগে নিজের ওপর আসা সব অভিযোগ অস্বীকার করেছিলেন নোবেল শান্তি পুরস্কার বিজয়ী আলেস বিলিয়াতস্কি। কিন্তু মিনস্ক আদালতে প্রসিকিউটররা বিলিয়াতস্কিকে ১২ বছরের সাজা দেওয়ার আর্জি জানিয়েছিলেন। তবে বিচারক তার বিরুদ্ধে ১০ বছরের সাজা ঘোষণা করেন।

বেলারুশের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বেল্টা এসব তথ্য নিশ্চিত করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

বিলিয়াটস্কির বয়স এখন ৬০। সরকার বিরোধী বিক্ষোভে অংশ নেওয়া শত শত বেলারুশিয়ানদের মধ্যে তিনি অন্যতম। বিক্ষোভের ঘটনায় সরকারের দমন-পীড়নের সময় তিনি কারাগারে বন্দী হয়েছিলেন। বিক্ষোভটি বেলারুশের বর্তমান প্রেসিডেন্ট  আলেকজান্ডার লুকাশেঙ্কোকে নির্বাচনে বিজয়ী ঘোষণা করার পর শুরু হয়েছে ২০২১ সাল পর্যন্ত অব্যাহত ছিল।

২০২১ সালে গ্রেফতার হওয়া বিলিয়াতস্কি ও তার সহকর্মীদের বিরুদ্ধে ভিয়াসনার রাজনৈতিক বন্দীদের অর্থ দেওয়া ও তাদের মামলা লড়তে মূল্য পরিশোধের অভিযোগ আনা হয়েছে। আদালতে দায়ের হওয়া সংশ্লিষ্ট মামলায় ভিয়াসনা মানবাধিকার কেন্দ্রের আইনজীবীরা বলেছেন, মক্কেলদের বিরুদ্ধে আনা অভিযোগগুলো তাদেরই মানবাধিকার কার্যকলাপের সঙ্গে যুক্ত। রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত নিপীড়নের শিকার ব্যক্তিদের সহায়তা করায় এ রায় দেওয়া হয়েছে।

একজন নোবেল জয়ীর বিরুদ্ধে এহেন রায়ে নিন্দা জানিয়েছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক। তিনি বলেন, বিলিয়াতস্কি, ভ্যালেন্টিন স্টেফানোভিচ ও ভ্লাদিমির লাবকোভিচের বিরুদ্ধে আনা অভিযোগ এবং মামলার রায় প্রহসনের নামান্তর। বেলারুশের মানুষের অধিকার, মর্যাদা ও স্বাধীনতার জন্য বছরের পর বছর ধরে চলা লড়াইয়ের জন্য তাদের বিচার করা হচ্ছে।

মানবাধিকার ও গণতন্ত্রের ওপর কাজ করায় ২০২২ সালের অক্টোবরে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন আলেস বিলিয়াতস্কি।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, ৩ মার্চ, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।