ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

কর্মীদের মোবাইলে ইউরোপীয় কমিশনের ‘টিকটক নিষেধাজ্ঞা’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
কর্মীদের মোবাইলে ইউরোপীয় কমিশনের ‘টিকটক নিষেধাজ্ঞা’

কর্মীদের দাপ্তরিক ও ব্যক্তিগত ফোনে চীনের ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপীয় কমিশন (ইউসি)। সাইবার নিরাপত্তার কারণ দেখিয়ে নিষেধাজ্ঞার এ ঘোষণা দেওয়া হয়।

ইউরোপীয় ইউনিয়নের শিল্প প্রধান টিয়েরি ব্রিটন এ তথ্য জানিয়েছেন। চীনের বহুল জনপ্রিয় অ্যাপটি নিয়ে নতুন কোনো ঘটনা ঘটেছে কিনা, সে ব্যাপারে অবশ্য কোনো তথ্য দেননি তিনি।

বৃহস্পতিবার বিষয়টি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। খবরে বলা হয়, সাইবার নিরাপত্তার কারণে কর্মীদের মোবাইল থেকে টিকটক নিষিদ্ধ করেছে ইইউর দুটি বড় নীতি-নির্ধারক প্রতিষ্ঠান। নিষেধাজ্ঞার কারণে দাপ্তরিক ও ব্যক্তিগত মোবাইলে প্রতিষ্ঠান দুটির কর্মীরা টিকটক ব্যবহার করতে পারবেন না।

এ ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের মুখপাত্র সোনিয়া গোসপোডিনোভা বলেছেন, নিরাপত্তার কারণে ইউরোপীয় কমিশনের কর্পোরেট ব্যবস্থাপনা বোর্ড ও ইইউর নির্বাহী শাখা এ সিদ্ধান্ত নিয়েছে। এ নিষেধাজ্ঞার লক্ষ্য, সাইবার নিরাপত্তা হুমকি মোকাবিলা ও কমিশনের কর্পোরেট পরিবেশের বিরুদ্ধে সাইবার আক্রমণ প্রতিহত করা। কর্মীরা এখন থেকে আর টিকটক ব্যবহার করতে পারবেন না। আগামী ১৫ মার্চের মধ্যে তাদের মোবাইল থেকে টিকটক মুছে ফেলতে হবে।

সিদ্ধান্তটি নেওয়া হয় ২০২২ সালের নভেম্বর মাস থেকে টিকটক ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তা নিয়ে শঙ্কা দেখা দেওয়ায়। টিকটক জানায় চীন কার্যালয়ের কয়েকজন কর্মী ইউরোপে বসবাসকারী টিকটক ব্যবহারকারীদের তথ্য দেখতে পারেন। এরপর থেকে জটিলতা শুরু হয়।

এদিকে কমিশনের এমন সিদ্ধান্তে হতাশা প্রকাশ করেছে চিনা প্রতিষ্ঠান বাইট ড্যান্সের মালিকানাধীন টিকটক। প্রতিষ্ঠানটি বলছে, ইইউ ও ইউসির অভিযোগ বিপথগামী ও মৌলিক ভুল ধারণার ওপর ভিত্তি করে তৈরি। এ থেকে দায় মুক্তি পেতে কমিশনের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

প্রতি মাসে টিকটকের ১২ কোটি ইউরোপীয় লোকজনের ডেটা কীভাবে সুরক্ষা দেওয়া যায়, সে ব্যাপারে টিকটিক বিশ্লেষণ করছে বলে জানায়।

চলতি বছর জানুয়ারিতে নেদারল্যান্ডসও তাদের সরকারি কর্মকর্তাদের টিকটক অ্যাপ মুছে ফেলার পরামর্শ দেয়। অ্যাপটি ব্যবহারে নিষেধাজ্ঞা আছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের সরকারি কর্মকর্তাদেরও।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।