ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পরমাণু শক্তি বাড়ানোর নির্দেশ পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
পরমাণু শক্তি বাড়ানোর নির্দেশ পুতিনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির পারমাণবিক বাহিনীকে আরও শক্তিশালী করার নির্দেশ দিয়েছেন।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সকালে ক্রেমলিনে দেওয়া এক বক্তব্যে তিনি বলেন, আগের মতো আমরা ‘পারমাণবিক  ত্রয়ী’ শক্তিশালী করার দিকে আরও মনোযোগ দেবো।

ত্রয়ী বলতে স্থল, সমুদ্র ও বাতাস এই তিনটি বিষয়কে বোঝায়।

পুতিন বলেছেন, এবারই প্রথমবারের মতো, সারমাট আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এই বছর মোতায়েন করা হবে। এটি একাধিক পারমাণবিক ওয়ারহেড বহন করতে সক্ষম।

তিনি বলেন, আমরা বায়ুভিত্তিক হাইপারসনিক কিনজাল সিস্টেমের ব্যাপক উৎপাদন চালিয়ে যাবো। একইসঙ্গে সমুদ্রভিত্তিক জিরকন হাইপারসনিক মিসাইলের ব্যাপক সরবরাহ শুরু করব।

গত মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের সঙ্গে একমাত্র পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি স্থগিত করেছে রাশিয়া। চুক্তিটির মেয়াদ ২০২৬ সালে শেষ হওয়ার কথা থাকলেও তিন বছর আগেই সেটি স্থগিত করা হয়।

ইউক্রেন যুদ্ধের ১ বছর পূর্তি উপলক্ষ্যে দেওয়া এক ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিষয়টি জানান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তিটি স্থগিত করতে বাধ্য হচ্ছি। আমরা জানতে পেরেছি, ওয়াশিংটন আবারও পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানোর বিষয়ে ভাবছে। তাই মনে করি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ও পারমাণবিক কর্পোরেশনেরও উচিত নিজেদের পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানোর প্রস্তুতি নেওয়া।

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।