ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনকে যুদ্ধবিমান দেওয়ার পরিকল্পনা নেই: মেলোনি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
ইউক্রেনকে যুদ্ধবিমান দেওয়ার পরিকল্পনা নেই: মেলোনি

রাশিয়ার আক্রমণ প্রতিহত করতে ইউক্রেনকে সমর্থন অব্যাহত রাখবে ইতালি। কিন্তু যুদ্ধবিমান দেওয়ার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) কিয়েভ সফরকালে জর্জিয়া মেলোনি এ কথা বলেছেন।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইতালির কাছে পুরোনো যুদ্ধবিমান চেয়েছিলেন।

ইউক্রেন সফরে গিয়ে রাজধানী কিয়েভে প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে মেলোনি বলেন, এই মুহূর্তে ইউক্রেনের কাছে বিমান সরবরাহ করার বিষয়টি তাদের বিবেচনায় নেই। ভবিষ্যতে যদি ইউক্রেনকে যুদ্ধবিমান দিতে হয় তাহলে তা আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে পরামর্শের করেই দেওয়া হবে।

এর আগে ইতালির বিভিন্ন গণমাধ্যমে খবর ছড়িয়ে পড়ে যে, ইউক্রেনকে যুদ্ধবিমান দেওয়ার বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করছে রোম। ইউক্রেনের প্রতি সমর্থন দেওয়ার জন্যই মূলত জর্জিয়া মেলোনি কিয়েভ সফরে গেছেন।

অবশ্য এর আগে মেলোনির নেতৃত্বাধীন জোট সরকারের অন্যতম শরীক সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকনি ইউক্রেনের প্রেসিডেন্টের সমালোচনা করে বলেছিলেন, এই ভদ্রলোক খুবই নেতিবাচক ভূমিকা নিয়েছেন। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের জন্য জেলেনস্কির ভূমিকা দায়ী।

বারলুসকনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দীর্ঘদিনের ঘনিষ্ঠ বন্ধু।

গত মাসে যুক্তরাষ্ট্র-জার্মানিসহ বিশ্বের বিভিন্ন দেশের কাছ থেকে উন্নত প্রযুক্তির ট্যাংক সরবরাহের প্রতিশ্রুতি পান জেলেনস্কি। এরপরই তিনি পশ্চিমাদের কাছে যুদ্ধবিমানের অনুরোধ জানান।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ সময়: ০৮৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ