ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আবারও যুক্তরাষ্ট্রের আকাশে ‘অজ্ঞাত বস্তু’, গুলি করে নামালো যুদ্ধবিমান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
আবারও যুক্তরাষ্ট্রের আকাশে ‘অজ্ঞাত বস্তু’, গুলি করে নামালো যুদ্ধবিমান

কয়েকদিন আগে চীনা ‘গোয়েন্দা বেলুন’ উড়ছিল যুক্তরাষ্ট্রের আকাশে। দেশটির সরকারি নির্দেশে সেটি গুলি করে ভূপাতিত করে মার্কিন যুদ্ধবিমান।

এবার আরও একটি ‘অজ্ঞাত বস্তু’ দেখা গেছে যুক্তরাষ্ট্রের আকাশে। প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে সেটিও ধ্বংস করা হয়েছে।

বার্তা সংস্থা এপির খবরে বলা হয়েছে, স্থানীয় সময় শুক্রবার (১০ ফেব্রুয়ারি) আলাস্কা অঙ্গরাজ্যের আকাশে রহস্যজনক বস্তুটি দেখা যায়। সেটি ৪০ হাজার ফুট ওপর দিয়ে উড়ছিল। উড়োজাহাজ চলাচলে ঝুঁকি বিবেচনা করে মার্কিন যুদ্ধবিমানের সহায়তায় বস্তুটিকে ভূপাতিত করা হয়েছে। এ কার্যক্রমের নির্দেশ দিয়েছিলেন প্রেসিডেন্ট।

এ ঘটনার পর হোয়াইট হাউজ এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করে। হাউজের মুখপাত্র জন কিরবি বলেন, বস্তুটি আকৃতিতে একটি ছোট গাড়ির সমান ছিল। সেটি কোথা থেকে এসেছিল সেটি বলা যাচ্ছে না। কী কাজে বস্তুটি ব্যবহার হচ্ছিল সে বিষয়টিও অস্পষ্ট।

তিনি আরও বলেন, গত সপ্তাহের শনিবার যে বেলুনটি ধ্বংস করা হয়, সেটির চেয়েও শুক্রবার দেখতে পাওয়া বস্তুটি ছোট ছিল। আলাস্কার উত্তর উপকূলের ৪০ হাজার ফুট উচ্চতায় থাকা অবস্থায় বস্তুটিকে ভূপাতিত করে মার্কিন যুদ্ধ বিমান। বস্তুটির ভেতর কোনো মানুষ ছিল না। ধ্বংস করার আগে সেটিকে পর্যবেক্ষণ করা হয়েছিল।

হোয়াইট হাউজের মুখপাত্র আরও বলেন, শুক্রবার আমরা একটি সফল দিন অতিবাহিত করেছি। পরবর্তীতে যেন আমাদের আকাশে এমন কোনো ঘটনা না ঘটে, সেটির জন্য আমরা আমাদের আকাশ সীমার ব্যাপারে সতর্কতা অবলম্বন করতে যাচ্ছি। আমাদের জাতীয় নিরাপত্তা স্বার্থ রক্ষায় প্রেসিডেন্ট তার দায়বদ্ধতাকে সর্বাগ্রে গ্রহণ করেন।

অজ্ঞাত বস্তুটি ভূপাতিত করার ব্যাপারে পেন্টাগনের প্রেস সেক্রেটারি প্যাট রাইডার বলেন, উড়তে থাকা বস্তুটিতে একটি এফ-২২ যুদ্ধবিমান সাইডওয়াইন্ডার দিয়ে গুলি করেছিল।

এ কার্যক্রম সম্পর্কে অবগত ছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এক টুইট বার্তায় তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের আকাশ থেকে অজ্ঞাত বস্তুটিকে ভূপাতিত করতে মার্কিন যুদ্ধ বিমানের কার্যক্রম সম্পর্কে আমাকে বলা হয়েছিল। সিদ্ধান্তটিকে আমি সমর্থন করেছি। আমাদের সামরিক ও গোয়েন্দা পরিষেবা সবসময় একসঙ্গে কাজ করবে।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।