ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় আড়াই হাজারের বেশি নিহত

আন্তজার্তিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় আড়াই হাজারের বেশি নিহত

শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় আড়াই হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। এতে কয়েক হাজার মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছে আল জাজিরা।

তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে কাতারের সংবাদ মাধ্যমটি জানিয়েছে, সোমবারের ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ৬৫১ জনে দাঁড়িয়েছে। এই সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

এছাড়া ভূমিকম্পে অন্তত ১১ হাজার ১১৯ জন আহত হয়েছেন বলেও জানায় মন্ত্রণালয়।

এদিকে সরকার ও উদ্ধার কর্মীদের দেওয়া তথ্য অনুসারে সোমবারের ভূমিকম্পে সিরিয়ায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৬৮ জনে।

ভূমিকম্পে আলেপ্পো, হামা, লাতাকিয়া ও টারতুস প্রদেশসহ সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত অংশে কমপক্ষে ৫৩৮ জন নিহত হয়েছে। অন্তত ১ হাজার ৩৫৩ জন আহত হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এছাড়া সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের বিদ্রোহী নিয়ন্ত্রিত অংশে ৪৩০ জন নিহত হয়েছে। আহতের সংখ্যা এক হাজার ৫০। সতর্ক করে উদ্ধার কর্মীরা বলছেন, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

অর্থাৎ সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোর ৪টা ১৭ মিনিটের এই ভূমিকম্পে দুই দেশে এখন পর্যন্ত মোট ২ হাজার ৬১৯ জন নিহত হয়েছেন। আহতের সংখ্যা অনেক।

সপ্তাহব্যাপী শোক ঘোষণা
এদিকে ভূমিকম্পে নিহতদের জন্য সপ্তাহব্যাপী শোক ঘোষণা তুরস্ক সরকার। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, সোমবারের ভূমিকম্পে নিহতদের জন্য তুরস্ক সাত দিনের জাতীয় শোক পালন করবে।

এক টুইট বার্তায় তিনি বলেন, ‘সাত দিনের জন্য জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। সব জাতীয় ও বিদেশি প্রতিনিধি কার্যালয়ে আগামী ১২ ফেব্রুয়ারি সূর্যাস্ত পর্যন্ত আমাদের পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হবে। ’

এই ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ার বেশ কয়েকটি শহরে অনেক ভবন ধসে পড়েছে। অনেকে ভবনের ধ্বংসস্তূপের নিচে আটকে পড়েছেন। অনুসন্ধান ও উদ্ধারকারী দল উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন।

বাংলাদেশ সময়: ২৪৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।