ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তুরস্কে ‘লিরা’র মান পতনের রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
তুরস্কে ‘লিরা’র মান পতনের রেকর্ড ছবি: সংগৃহীত

ভূ-বিপর্যয়ের সঙ্গে সঙ্গে তুরস্কের অর্থনীতিতেও মারাত্মক আঘাত হেনেছে ভূমিকম্প। দেশটির মুদ্রা ‘লিরা’র মানে পতনের দিক থেকে রেকর্ড সৃষ্টি হয়েছে।

যার প্রভাব এরই মধ্যে স্টক মার্কেটেগুলোতে পড়তে শুরু করেছে। ভেঙে পড়েছে স্টক মার্কেট বাজার, সেই সঙ্গে যুক্ত হয়েছে চরম মুদ্রাস্ফীতি।

লিরা তার মুদ্রাস্ফীতির ক্ষতি পুনরুদ্ধার করার আগেই ১৮ দশমিক ৮৫ নিচে নেমে গেছে।  দেশের প্রধান ইক্যুইটি বেঞ্চমার্ক ৪ দশমিক ৬ শতাংশের মতো কমেছে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) প্রধান সূচকগুলো প্রায় ২ দশমিক ৫ শতাংশের নিচে চলে গেছে। ব্যাংকগুলো লোকসান কাটিয়ে উঠার আগেই সূচকে ৫ শতাংশেরও বেশি কমেছে।

দেশটির ক্যাপিটাল মার্কেটের জ্যেষ্ঠ বিশ্লেষক পিওটার ম্যাটিস বলেন, তুরস্কের দক্ষিণাঞ্চলের শক্তিশালী ভূমিকম্পের আঘাত মর্মান্তিক ঘটনা। এ ঘটনা দেশটিতে আগামী মে মাসে অনুষ্ঠিত হতে যাওয়া জাতীয় গুরুত্বপূর্ণ নির্বাচনকে অনিশ্চয়তার মুখে ফেলে দিয়েছে।

শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় অন্তত এক হাজার ৪৭২ জন নিহত হয়েছেন। এতে বহু মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

সোমবার (৬ ফেব্রুয়ারি) সকালের দিকে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৮। এর কয়েক ঘণ্টার মধ্যে আরও কয়েকটি কম্পন টের পাওয়া গেছে।

তুরস্ক, সিরিয়া, লেবানন, সাইপ্রাস ও ইসরায়েলের কোটি মানুষ ভূমিকম্পটি টের পেয়েছেন। এর কেন্দ্রস্থল তুরস্কের শহর গাজিয়ান্তেপে।  

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, তুরস্কে ভূমিকম্পে ৯১২ জনের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছেন পাঁচ হাজার ৩৮৩ জন আহত হয়েছেন। হতাহতের সংখ্যা বেড়ে কত হতে পারে, তা অনুমান করতে পারছেন না তিনি।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad