ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দুই বছরেরও বেশি সময় পর ছাড়া পেলেন ভারতীয় সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
দুই বছরেরও বেশি সময় পর ছাড়া পেলেন ভারতীয় সাংবাদিক

ধর্ষণ নিয়ে প্রতিবেদন করতে গিয়ে গ্রেপ্তার ভারতীয় সাংবাদিক সিদ্দিক কাপ্পন দুই বছরেরও বেশি সময় পর জেল থেকে ছাড়া পেলেন। খবর বিবিসি।

 

২০২০ সালে উত্তর প্রদেশে তিনি গ্রেফতার হন। সেখানে এক দলিত তরুণী চার উচ্চবর্ণের ব্যক্তির দ্বারা সংঘবদ্ধ ধর্ষণের পর মারা যান বলে অভিযোগ ওঠে। এই ঘটনার পর ভারতে বিক্ষোভ দানা বাঁধে।  

পুলিশ কাপ্পনের বিরুদ্ধে আইনশৃঙ্খলার বিপর্যয় ও সহিংসতায় প্ররোচনা দেওয়ার অভিযোগ আনে। যদিও এই সাংবাদিক তা অস্বীকার করেন।  

ঘটনার দিন তার সঙ্গে একই গাড়িতে থাকা বাকি তিনজনকেও একই অভিযোগে অভিযুক্ত করে।  

ভারতীয় এই সাংবাদিকের বিরুদ্ধে দুটি মামলা ছিল। গেল সেপ্টেম্বরে ভারতের সুপ্রিম কোর্ট একটিতে তাকে জামিন দেয়। আরেকটি মামলায় গেল ডিসেম্বরে এলাহাবাদ হাইকোর্ট তাকে জামিন দেয়।  

জামিনের পর জেল থেকে তার ছাড়া পেতে এক মাসেরও বেশি সময় কেটে গিয়েছে প্রক্রিয়াগত বিলম্বের কারণে।  

বৃহস্পতিবার লক্ষ্ণৌ শহরের একটি জেল থেকে বের হওয়ার পর তিনি বলেন, তার বিরুদ্ধে আনা অভিযোগের বিরুদ্ধে তিনি লড়ে যাবেন।  

কাপ্পন কেরালা রাজ্যের বাসিন্দা। আঝিমুখাম নামে মালায়লাম ভাষার একটি নিউজ পোর্টালে কাজ করতেন তিনি। উত্তর প্রদেশের হাতরাস জেলায় যাবার পথে তিনি গ্রেপ্তার হন।

গ্রেপ্তারের পর তিনি মানসিক ও শারীরিকভাবে নির্যাতনের অভিযোগ আনেন পুলিশের বিরুদ্ধে। তার পরিবার দাবি করে, কর্তৃপক্ষ তাকে ডায়াবেটিসের ওষুধ দেয়নি। তবে পুলিশ এই অভিযোগ অস্বীকার করেছে।  

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।