ঢাকা, শুক্রবার, ১০ চৈত্র ১৪২৯, ২৪ মার্চ ২০২৩, ০২ রমজান ১৪৪৪

আন্তর্জাতিক

‘২৪ ফেব্রুয়ারি বড় হামলা চালাতে পারে রাশিয়া’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
‘২৪ ফেব্রুয়ারি বড় হামলা চালাতে পারে রাশিয়া’ ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকোভ

রাশিয়া বড় হামলার প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকোভ। সতর্ক করে তিনি বলেছেন, ২৪ ফেব্রুয়ারি এই হামলা শুরু হতে পারে।

ওলেক্সি রেজনিকোভ বলেছেন, মস্কো হাজার হাজার সৈন্য সংগ্রহ করেছে। গত বছরের প্রাথমিক হামলার বর্ষপূর্তি উপলক্ষ্যে ‘কিছু একটা চেষ্টা’ করতে পারে।

সম্ভাব্য আক্রমণের জন্য মস্কো প্রায় পাঁচ লাখ সেনা মোতায়েন করেছে বলে উল্লেখ করেছেন এই ইউক্রেনীয় মন্ত্রী।

২০২২ সালের সেপ্টেম্বরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তিন লাখ রিজার্ভ সেনা প্রস্তুত করার ঘোষণা দেন। ওই সময় তিনি বলেছিলেন ‘রাশিয়ার অখণ্ডতা’ রক্ষায় সেনা সমাবেশ জরুরি।

কিন্তু রেজনিকোভ বলেছেন যে ইউক্রেনে নিয়োগ ও মোতায়েন করা সেনাদের প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি।

ফরাসি বিএফএম নেটওয়ার্ককে তিনি বলেছেন, তারা আনুষ্ঠানিকভাবে তিন লাখ সৈন্যের ঘোষণা দিয়েছিল। কিন্তু যখন আমরা সীমান্তে সৈন্য দেখি, তখন এটি অনেক বেশি

যদিও বিবিসি স্বাধীনভাবে এই সংখ্যা যাচাই করতে পারেনি।

শীতে যুদ্ধ অনেকটা থামা অবস্থায় থাকলেও বসন্তে রাশিয়া আরেকবার বড় হামলা চালাবে বলে ধারণা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রভিত্তিক যুদ্ধবিষয়ক সংস্থা ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) জানিয়েছে, ‘রাশিয়া বড় সিদ্ধান্ত নিতে পারে’ ও ইউক্রেনের পূর্ব দিকে ‘বড় হামলা’ চালাতে পারে।

রেজনিকোভ বলেছেন, ইউক্রেনের কমান্ডাররা রুশ অগ্রাসান ঠেকাতে প্রস্তুত রয়েছেন। তারা পাল্টা আক্রমণের জন্য প্রস্তুত।

আশা প্রকাশ করে তিনি বলেছেন, ২০২৩ সালটি আমাদের সামরিক বিজয়ের বছর হতে পারে। সাম্প্রতিক সময়ে ইউক্রেনীয় সেনারা যুদ্ধক্ষেত্রে যে সফলতা পেয়েছেন তা বৃথা যেতে দেওয়া হবে না।

ইউক্রেনীয় মন্ত্রীর এই মন্তব্য এমন সময়ে এসেছে- যখন ইউক্রেনের গোয়েন্দারা অভিযোগ করেছে যে প্রেসিডেন্ট পুতিন তার বাহিনীকে বসন্তের শেষের আগে ডনবাস দখল করার নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশ সময়: ০৯২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa