ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

সংবাদ সম্মেলনে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী

সুইডেন-ফিনল্যান্ডকে নিয়ে ন্যাটো সংক্রান্ত আলোচনা ‘অর্থহীন’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
সুইডেন-ফিনল্যান্ডকে নিয়ে ন্যাটো সংক্রান্ত আলোচনা ‘অর্থহীন’

সুইডেনের রাজধানী স্টকহোমে তুরস্কবিরোধী বিক্ষোভ ও পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পুড়িয়ে অবমাননার ঘটনায় তুরস্কের ক্ষোভের পারদ জমে তুঙ্গে। যে কারণে ন্যাটো সংক্রান্ত বিষয়ে ফিনল্যান্ডের কপালও পুড়তে চলেছে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু সে ইঙ্গিত দিয়েছেন। এক সংবাদ সম্মেলনে ন্যাটো নিয়ে আসা এক প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, ত্রিপক্ষীয় আলোচনা ‘অর্থহীন’।

আগামী ফেব্রুয়ারিতে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে তুরস্ক-সুইডেন-ফিনল্যান্ডের ত্রিপক্ষীয় বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু তার আগে গত শনিবার স্টকহোমের ঘটনা সেটি পণ্ড করে দিলো।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সংবাদ সম্মেলনে বিষয়গুলো নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় কাভুসোগলু বলেন, সুইডিশ সরকার এটি করার অনুমতি দিয়ে জঘন্য পদক্ষেপে অংশ নিয়েছে। এই পরিবেশে ত্রিপক্ষীয় বৈঠক অর্থহীন হয়ে গেছে। কিন্তু এটি স্থগিত করা হয়েছে। কারণ, বর্তমান পরিবেশ সেটি করার অনুমতি দেয় না। সভাটি স্বাস্থ্যকর হতো না।

তিনি আরও বলেন, সুইডেন ও ফিনল্যান্ডের আলাদাভাবে ন্যাটোয় অন্তর্ভুক্তি পর্যালোচনার কোনো প্রস্তাব নেই।

এর আগে সুইডেন ছাড়াই দেশটি ন্যাটোয় যোগ দেওয়ার ইঙ্গিত দেয় ফিনল্যান্ড। জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে জানায়, মঙ্গলবার (২৪ জানুয়ারি) ফিনিশ রেডিওকে দেওয়া এক বিবৃতিতে ফিনিশ পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তো বলেন, যদি দেখা যায় সুইডেনের আবেদন দীর্ঘ সময়ের জন্য স্থগিত রয়েছে, আমাদের নিজেদের পরিস্থিতি মূল্যায়ন করতে হবে। আমাদের প্রথম পদক্ষেপ ছিল যৌথ আবেদন নিয়ে অগ্রসর হওয়া। কিন্তু পরিস্থিতি ভিন্ন হয়ে গেলে আমাদের এককভাবে সদস্য পদ নিয়ে ভাবতে হবে।

তুরস্কের সমর্থন ছাড়া ন্যাটোয় যোগ দিতে পারবে না সুইডেন-ফিনল্যান্ড। কেননা, ন্যাটোর নিয়ম অনুযায়ী নতুন কোনো রাষ্ট্রকে সদস্যপদ দেওয়ার ক্ষেত্রে বিদ্যমান সদস্যদের সবার সম্মতি লাগে। অন্যান্য সদস্য রাষ্ট্র যদি অনুমতি দেয়ও, স্টকহোমের ঘটনায় তুরস্ক বেঁকে বসায় সে সুযোগ হয়ত পাচ্ছে না ইউরোপের দেশ দুটি।

সূত্র: ডেইলি সাবাহ

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।