ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মেক্সিকো উপসাগরে তেল পরিষ্কার করার কাজে নতুন হুমকি ‘অ্যালেক্স’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৪ ঘণ্টা, জুন ২৬, ২০১০

নিউ অরলিয়ান্স: অ্যালেক্স নামের একটি ভয়াবহ গ্রীষ্মমণ্ডলীয় ঝড় মেক্সিকো উপসাগরে ছড়িয়ে পড়া তেল পরিষ্কার করার কাজকে কঠিন করে ফেলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আজ শনিবার এই ঝড়টি ক্যারিবীয় সাগরে সৃষ্টি হয়েছে।



গ্রিনিচ সময় ৯টায় এ ঝড়ের কেন্দ্র ছিলো বেলিজ সিটির ২২০ মাইল পূর্বে এবং ঘণ্টায় ৪০ মাইল বেগে ঝড়টি বয়ে যাচ্ছিল বলে যুক্তরাষ্ট্রের মিয়ামিভিত্তিক জাতীয় হারিকেন কেন্দ্র জানায়।

একটি গ্রীষ্মমণ্ডলীয় ঝড় বেলিজ শহরের পূর্ব উপকূল, মেক্সিকোর ইউকাতান উপদ্বীপ ও হন্ডুরাসের উপকূলীয় দ্বীপগুলোতে এ ঝড়ের সতর্ক সঙ্কেত দেখানো হয়।

তবে, মধ্য আমেরিকার দেশগুলোতে বৃষ্টিপাত হওয়ার পরে আশঙ্কা করা হচ্ছে, ঝড়টি মেক্সিকো উপসাগরের দিকে মোড় নেবে।

এ বিষয়ে কোস্ট গার্ড কর্মকর্তা থাড অ্যালেন বার্তাসংস্থা সিএনএনকে জানান, ‘এই প্রথম এমন ঘটনা ঘটতে যাচ্ছে এবং এ বিষয়ে আমাদের কোনো লিখিত পরিকল্পনা নেই। ’

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন গত মঙ্গলবার ওই এলাকায় ছুটে যান। তিনি নিউ অরলিয়ান্সভিত্তিক জাতীয় দুর্যোগ নির্দেশনা কেন্দ্রসহ পশ্চিম ফোরিডায় সফর করবেন বলে থাড অ্যালেন জানান।

উল্লেখ্য, গত ২০ এপ্রিল ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি) এর ডিপওয়াটার হরাইজন নামের তেলকূপটি বিস্ফোরিত হয়ে মেক্সিকো উপসাগরে তেল ছড়িয়ে পড়ে।

নিঃসৃত তেলের পরিমাণ সম্পর্কে পরিষ্কার তথ্য না পাওয়া গেলেও সরকারের সাম্প্রতিক হিসেবে, দিনে গড়ে ৩৫ হাজার ব্যারেল থেকে ৬০ হাজার তেল মেক্সিকো উপসাগরে ছড়িয়ে পড়ছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ২০৩১ ঘণ্টা, জুন ২৬, ২০১০
এনজে/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।