ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

ইউক্রেনের জ্বালানি স্থাপনায় হামলা ‘সংবেদনহীন’: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২২
ইউক্রেনের জ্বালানি স্থাপনায় হামলা ‘সংবেদনহীন’: জাতিসংঘ

তীব্র শীতে ইউক্রেনের জ্বালানি স্থাপনাগুলোতে রাশিয়ার হামলাকে ‘সংবেদনহীন’ বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবিক সহায়তা বিভাগের প্রধান মার্টিন গ্রিফিথ।

তিনি বলেছিলেন, ইউক্রেনের জরুরি সেবা সরবরাহ করা অবকাঠামোগুলোর ওপর মস্কোর সাম্প্রতিক আক্রমণে পরিস্থিতি আরও খারাপ হয়ে গেছে।

লাখ লাখ মানুষ তাপ, বিদ্যুৎ ও পানির সংকটে রয়েছে। সৃষ্ট মানবিক সংকট যুদ্ধে আরেকটি ‘বিপজ্জনক মাত্রা’ যোগ করেছে।

জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলকে গ্রিফিথ জানিয়েছেন, ইউক্রেনে এক কোটি ৪০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এদের মধ্যে সাত লাখ ৮০ হাজার মানুষ ইউরোপের বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে।

তিনি বলেন, ১ ডিসেম্বর পর্যন্ত ৪১৯ শিশসহ মোট ১৭ হাজার ২৩ জন বেসামরিক নাগরিক যুদ্ধে প্রাণ হারিয়েছেন। মানবাধিকার সংস্থার উদ্ধৃতি তিনি বলেন, ‘আসলে এ সংখ্যা অনেক বেশি’।

স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলিতে কমপক্ষে ৭১৫টি হামলা চালানো হয়েছে উল্লেখ তিনি বলেন, বেসামরিক অবকাঠামোতে হামলার ফলে মানুষ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে। শিশুরা শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। ইউক্রেনে আজ, বেসামরিক নাগরিকদের বেঁচে থাকার ক্ষমতা আক্রমণের মুখে রয়েছে।

উল্লেখ্য, ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কয়েকবার বৈঠক করেছে। কিন্তু সংস্থাটি কোনো অর্থবহ পদক্ষেপ নিতে পারেনি।

সূত্র- আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa