ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

সৌদি যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২২
সৌদি যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট সৌদি যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট

তিন দিনের রাষ্ট্রীয় সফরে সৌদি আরবে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। সেখানে চীন-আরব সম্মেলন এবং চীন-জিসিসি সম্মেলনে যোগ দেবেন তিনি।

বুধবার (৭ ডিসেম্বর) সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছানোর কথা তার। এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা

বিশ্লেষকরা মনে করছেন, দীর্ঘদিনের মিত্র যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের সম্পর্কের দোটানার মধ্যে চীনের প্রেসিডেন্টের এ সফর আলাদা বার্তা দিচ্ছে।

সৌদির বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, সফরকালে দ্বিপক্ষীয় সম্মেলনে যোগ দেবেন চীনা প্রেসিডেন্ট। সৌদি বাদশাহ সালমানের সভাপতিত্বে সম্মেলনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানেরও উপস্থিত থাকার কথা রয়েছে।

বেশ কিছু সূত্র বলছে, সফরকালে চীন-আরব সম্মেলন এবং চীন-জিসিসি সম্মেলনে যোগ দেবেন শি জিন পিং। চীন-আরব সম্মেলনে অন্তত ১৪টি আরব দেশের রাষ্ট্রপ্রধানেরা অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে।

আরব কূটনীতিকদের মতে, জিনপিংয়ের এ সফরকে আরব-চীন সম্পর্কের ‘মাইলস্টোন’ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

রাশিয়ার তেলের মূল্য বেঁধে দেওয়ার চেষ্টা করছে পশ্চিমা দেশগুলো। ইউক্রেনে হামলার জবাবে এ চেষ্টা চালাচ্ছে তারা। সৌদিকে তেল উৎপাদন বাড়ানোর আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু সৌদি সেটা না শুনে উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

ওয়াশিংটনের অভিযোগ, সৌদি রাশিয়ার কথা শুনছে।

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa