ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

রাশিয়ার যুদ্ধাপরাধ তদন্তে ট্রাইব্যুনাল গঠন করতে চায় ইইউ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
রাশিয়ার যুদ্ধাপরাধ তদন্তে ট্রাইব্যুনাল গঠন করতে চায় ইইউ ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধাপরাধ তদন্ত করতে ইউনিয়ন জাতিসংঘ সমর্থিত একটি বিশেষ আদালত গঠনের প্রস্তাব দিয়েছে ইউরোপীয় (ইইউ)। বুধবার ইইউ এই প্রস্তাব দেয়।

একইসঙ্গে যুদ্ধবিদ্ধস্ত দেশ পুনর্গঠনে রাশিয়ার আটকে থাকা সম্পদ ব্যবহারের প্রস্তাবও দেয় জোটটি।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন বলেছেন, ট্রাইব্যুনালের জন্য আন্তর্জাতিক সমর্থন যোগাতে ইইউ আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে কাজ করবে। আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্টের কাজে সমর্থন দেওয়া অব্যাহত রয়েছে।  

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ইউক্রেনে সামরিক আগ্রাসনে অনুমতি দেওয়ার পর থেকে, তার সৈন্যরা নানা সময় হত্যা থেকে শুরু করে অ্যাবিউজের অভিযোগে অভিযুক্ত হয়েছে। এর মধ্যে ১৬ মার্চ মারিওপোলের একটি থিয়েটারে হামলায় প্রায় ৬০০ প্রাণহানির ঘটনাও রয়েছে।  

ইউক্রেন যুদ্ধে সামরিক বাহিনীর নানা অপরাধ তদন্ত ইউরোপে চলমান। হেগ-ভিত্তিক ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট ইতোমধ্যে তদন্ত শুরু করেছে।  

উরসুলা ভন ডার লেন বলেন, অনুমান করা হচ্ছে, যুদ্ধের শুরু থেকে ২০ হাজারেরও বেশি ইউক্রেনীয় বেসামরিক এবং এক লাখেরও বেশি ইউক্রেনীয় সৈন্য হত্যার শিকার হয়েছেন।  

ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা মঙ্গলবার লন্ডনে আইনপ্রণেতাদের উদ্দেশে বলেন, হামলাকারীদের ধরা হোক। শুধুমাত্র জয়ই আমাদের প্রয়োজন নেই। আমরা বিচার চাই।  

রাশিয়ার যুদ্ধাপরাধকে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসিদের নৃশংসতার সঙ্গে তুলনা করেন।  

ভন ডার লেন মঙ্গলবার বলেন, ২৭ দেশের একটি জোট চায়, রাশিয়া যাতে ধ্বংসের জন্য ক্ষতিপূরণ দেয়। তার অনুমান, ইউক্রেনে প্রায় ৬০০ বিলিয়ন ইউরো সমপরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa