ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরান বিষয়ে শক্তিধর দেশগুলো সরব

রানা রায়হান, আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১০

ইরানের পরমাণু কর্মসূচীকে ঘিরে নতুন নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে বিশ্বের ক্ষমতাধর ছয়টি দেশ বৃহস্পতিবার নিউইয়র্কে আলোচনায় বসেছে।

সূত্র জানায়, গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।

আলোচনা চলতে থাকবে।

এদিকে, চীন ও রাশিয়া নতুন নিষেধাজ্ঞার বিরোধিতা করেছে। জাতিসংঘে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা একটি খসড়া প্রস্তাব তৈরির জন্য কয়েকঘণ্টা আলোচনা করেছেন। নিরাপত্তা পরিষদের ১৫টি দেশ প্রস্তাবটির ওপর আলোচনা করবে। নিষেধাজ্ঞা বিরোধী অবস্থান থাকার পরও চীন এই আলোচনা অংশ নিয়েছে।

চীনের রাষ্ট্রদূত জিয়াং উ জানান, আলোচনা কূটনৈতিক প্রক্রিয়ার অংশ। ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞার ব্যাপারে চীন সমর্থন দেবে কিনা বলা যাচ্ছে না। চেক রিপাবলিকে রাশিয়ায় সঙ্গে অনুষ্ঠিত আলোচনায় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান।

আলোচনায় রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে সমস্যার সমাধানে তেহরান কোনো প্রতিক্রিয়া জানাচ্ছে না। আমাদের প্রস্তাব দেওয়ার পরেও। আমি ইরান সরকারের পতনের বা দেশের সাধারণ মানুষের দুর্দশার পক্ষে না। তবে ইরান সরকারের আচরণ পরিবর্তনের জন্য নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে আমি একমত’।

এ ব্যাপারে রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেন, ‘ইরানে পরিশোধিত জ্বালানি তেল রপ্তানির ওপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হবে না। ’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।