ঢাকা, মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৬ ডিসেম্বর ২০২২, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

গেমস, এক্সআর এবং এনএফটি সেক্টরে দক্ষ জনবল তৈরিতে কাজ করছে বেসিস 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২২
গেমস, এক্সআর এবং এনএফটি সেক্টরে দক্ষ জনবল তৈরিতে কাজ করছে বেসিস 

ঢাকা: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর গেমস, এক্সআর এবং এনএফটি বিষয়ক স্থায়ী কমিটি এবং ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিভাগের তত্ত্বাবধায়নে ‘স্টেট অফ গেমিং অ্যান্ড মেটাভার্স ইন্ডাস্ট্রি অন বাংলাদেশ’ শীর্ষক সিরিজ সেমিনারটি রোববার দিনব্যাপী ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী বক্তব্য রাখেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সায়েন্স অ্যান্ড ইনফোরমেশন টেকনোলজি বিভাগের ডিন ড. মোহাম্মদ ফখরে হোসেন।

সেমিনারে এ খাতে বিশেষজ্ঞরা গেমস, এক্সটেন্ডেড রিয়েলিটি (এক্সআর) এবং নন-ফাঞ্জিবল টোকেন (এনএফটি) সম্পর্কিত তাদের জ্ঞান, সাফল্যের গল্প এবং কেস স্টাডি তুলে ধরেন। ডিবাগ বিডি লিমিটেডে সিইও এবং বেসিসের গেমস, এক্সআর এবং এনএফটি বিষয়ক স্থায়ী কমিটি কো-চেয়ারম্যান সানজার আদনান বলেন, স্থানীয় ও বৈশ্বিক বাজারে গেমস, এক্সআর এবং এনএফটির চাহিদা দিন দিন বেড়েই চলেছে কিন্তু সেই তুলনায় আমাদের দক্ষ জনবল খুব সীমিত, বৈশ্বিক বাজারের এখাতের চাহিদা থাকায় আন্তর্জাতিক বাজারে টিকে থাকতে হলে বাংলাদেশকে বিভিন্ন চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে এবং সেই  সম্পর্কে বিস্তারিত তার বক্তব্যের মাধ্যমে তুলে ধরেন।

বেসিসের পরিচালক এবং ড্রিমার্জ ল্যাব লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা তানভীর হোসেন খান এক্সআর এবং মেটাভার্স ইন্ডাস্ট্রির ওপর কেস স্টাডি উপস্থাপন করেন, এক্সআর এবং মেটাভার্স ইন্ডাস্ট্রি বিশ্বব্যাপী চাহিদা তুলে ধরেন এবং এখাতে বাংলাদেশের অবস্থান তুলে ধরে মেটা হিউম্যানের ব্যবহার সম্পর্কে বিশদ আলোচনা করেন। পাশাপাশি বেসিস এর পক্ষ থেকে গেমস, এক্সআর এবং এনএফটির জন্য নেওয়া পদক্ষেপ তুলে ধরেন তিনি।  
বিশ্ববিদ্যালয়ের শিক্ষাথীদের অক্টোবরে অনুষ্ঠিত নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বাংলাদেশ প্রতিযোগিতায় অংশগ্রহণ এবং ২৩-২৬ নভেম্বরের বেসিস সফটএক্সপোতে ভিজিট করতে আমন্ত্রণ জানান।

সেমিনারটি ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত ছিল।  

সমাপনী বক্তব্যে মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিভাগের প্রধান শাইখ মোহাম্মাদ আল্লায়ার বলেন, যারা গেইমস ডেভেলপমেন্ট, এক্সআর এবং এনএফটি -এ তাদের ক্যারিয়ার প্রতিষ্ঠা করতে আগ্রহী তাদের জন্যে এই সেমিনার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।  

এ বছর বেসিস গেমস, এক্সআর এবং এনএফটি বিষয়ক স্থায়ী কমিটি আরও বৃহত্তর পরিসরে আয়োজনের পরিকল্পনা করছে। বেসিস সচিবালয়ের পক্ষে দায়িত্বপ্রাপ্ত সদস্য-সচিব হিসেবে উপস্থিত ছিলেন তৌফিক এলাহী প্লাবন।

বাংলাদেশ সময় ১১৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa