ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

কোম্পানিগুলোকে নিজেদের টাওয়ার ছেড়ে দিন, অপারেটরদের মোস্তফা জব্বার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
কোম্পানিগুলোকে নিজেদের টাওয়ার ছেড়ে দিন, অপারেটরদের মোস্তফা জব্বার

ঢাকা: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, এমএনওদের (মোবাইল ফোন অপারেটর) যে টাওয়ার আছে তা কোম্পানিকে ছেড়ে দিন। এতে বড় ধরনের ইনভেস্টমেন্ট কমে যাবে।

সেটা গুণগতমান উন্নত করতে ব্যবহার করতে পারবে।

বৃহস্পতিবার (২১ জুলাই) রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টার ইনে টেলিকম অ্যান্ড টেকনোলজি নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) আয়োজিত 'নেটওয়ার্ক উন্নয়নে অবকাঠামো ভাগাভাগির চ্যালেঞ্জ' শীর্ষক গোলটেবিল বৈঠকে অংশ নিয়ে তিনি একথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, একটিভ শেয়ারিং জরুরি বিষয়। এটাকে প্যাসিভ শেয়ারিংয়ের ভেতরে রাখলে যে সুবিধা তা পাওয়া যাবে না। আমরা চেষ্টা করছি এই নীতিমালা দ্রুত করবো। যতদিন নীতিমালা চূড়ান্ত না হবে ততদিন বিটিআরসির অনুমতি নিয়ে একটিভ শেয়ারিং করা যায়।

মোবাইল অপারেটরদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, সেবার মান ধরে না রাখতে পারলে হঠাৎ করে পরে যাবেন। সেবার বাড়ানোর কোনো বিকল্প নেই। ব্যবসা করেন বা গ্রাহক বাড়ান তাতে কোনো আপত্তি নেই।

তিনি বলেন, এবার সফল একটি স্পেকটাম নিলাম হয়েছে। অনেক মোবাইল অপারেটর ক্রয় করেছে। কোনো অবস্থায় তরঙ্গ ছাড়া সেবার মান বাড়াতে পরাবেন না। তাই পর্যাপ্ত তরঙ্গ সব অপারেটরদের কাছে থাকতে হবে।

তিনি আরও বলেন, টাওয়ার কোম্পানি শেয়ারিংটা শতভাগ হতে হবে। টাওয়ার যেন চারটি কোম্পানি ব্যবহার করতে পারে।

বৈঠকে আরও বক্তব্য দেন বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, টেলটকের এমডি সাহাব উদ্দিন, বিটিসিএলের এমডি রফিকুল মতিন, ফাইবার অ্যাট হোমের এমডি মইনুল হক সিদ্দিকী, বাংলালিকের চিফ রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান, গ্রামীণফোনের সিসিএও হোসেন সাদাত, রবির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (ইভিপি) অনামিকা ভক্ত।

টিআরএনবির সভাপতি রাশেদ মেহেদীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাসুদুজ্জামান রবিনের সঞ্চালনায় বৈঠকে টেলিকম বিশেষজ্ঞ টিআইএম নুরুল কবির মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, জুলাই ২১, ২০২২
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa