ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল দক্ষতা তৈরিতে আম ব্যবসায়ীদের নিয়ে গ্রামীণফোনের উদ্যোগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২১ ঘণ্টা, জুলাই ১৫, ২০২২
ডিজিটাল দক্ষতা তৈরিতে আম ব্যবসায়ীদের নিয়ে গ্রামীণফোনের উদ্যোগ

ঢাকা: ডিজিটাল বাংলাদেশের কানেক্টিভিটি পার্টনার গ্রামীণফোন সম্প্রতি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে কানসাট আম আড়তদার সমবায় সমিতির জন্য এফ-কমার্স অনুষ্ঠানের আয়োজন করেছে। এ সমিতির সদস্যদের দ্রুতগতির ও নিরবচ্ছিন্ন ইন্টারনেটের মাধ্যমে ভার্চ্যুয়াল ক্ষেত্রে ব্যবসা পরিচালনার সম্ভাবনা উন্মোচনে সহায়তা করতে এ উদ্যোগ গ্রহণ করে গ্রামীণফোন।

শিবগঞ্জ ছাড়াও রাজশাহীর বানেশ্বর এবং রংপুরেও একই সঙ্গে এফ-কমার্স অনুষ্ঠানের আয়োজন করে গ্রামীণফোন। সম্ভাবনা বাস্তবায়নে দেশকে ডিজিটাল মাধ্যমে সক্ষম করে তোলা এবং ডিজিটাল বৈষম্য দূর করে সমাজের ক্ষমতায়নের ক্ষেত্রে ব্র্যান্ডটির উদ্যোগের অংশ হিসেবেই এফ-কমার্স বিষয়ক এ উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।

রাজশাহীসহ দেশের উত্তরাঞ্চলেই মূলত আম ব্যবসার সিংহভাগ পরিচালিত হয়। বিগত কয়েক বছর ধরে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এই অঞ্চলের কৃষকদের আম ব্যবসা প্রবৃদ্ধি লাভ করছে। এক্ষেত্রে, আম চাষি ও ব্যবসায়ীদের ব্যবসাকে নতুন উচ্চতায় নিয়ে যেতে সহায়তা করতে উত্তরাঞ্চলে আম চাষিদের ক্ষমতায়নে নানাভাবে সহায়তা করছে গ্রামীণফোন। প্রতিষ্ঠানটি এফ-কমার্স ও ডিজিটাল প্রযুক্তির ব্যবহারের সুযোগ তৈরি করে আম বিক্রিতে সহায়তা দিচ্ছে। দেশব্যাপী বিস্তৃত ফোরজি নেটওয়ার্কের শক্তিকে পুঁজি করে এফ-কমার্সের সুবিধাকে সর্বোচ্চ সংখ্যক মানুষের কাছে পৌঁছে দেওয়ার মাধ্যমে এ খাতে ‘স্মার্ট’ আম চাষি গড়ে তোলাই গ্রামীণফোনের লক্ষ্য।

এ নিয়ে গ্রামীণফোনের সিএমও সাজ্জাদ হাসিব বলেন, আমরা বিশ্বাস করি, সকল মানুষের ক্ষমতায়নে কানেক্টিভিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমচাষীদের ক্ষমতায়নে আমাদের এ উদ্যোগ আসন্ন ডিজিটাল বিপ্লবে সমাজের অগ্রগতিতে আমরা কীভাবে ভূমিকা রাখতে পারি তারই প্রতিফলন। অনলাইন মার্কেটপ্লেস সবার জন্য সমান সুযোগ তৈরিতে ভূমিকা রাখছে। দেশজুড়ে গ্রামীণফোনের ফোরজি নেটওয়ার্কের মাধ্যমে অনলাইন মার্কেটপ্লেস সহজলভ্য হয়েছে, মধ্যস্থতাকারীর প্রয়োজনীয়তা দূর হয়েছে এবং আম চাষি ও সংশ্লিষ্ট কমিউনিটির জন্য মুনাফা বৃদ্ধিতে গ্রামীণফোন সহায়ক ভূমিকা রাখছে। আমরা বিশ্বাস করি আমাদের এই ধরনের প্রচেষ্টা আরও অনেককে ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার লক্ষ্যে এগিয়ে আসতে অনুপ্রাণিত করবে।

এফ-কমার্সের মাধ্যমে রাজশাহীর আম বিক্রেতা রেদোয়ানুর রহমান মুন বলেন, দেশের নানা প্রান্ত থেকে মানুষ এই মৌসুমে নিজের এবং পরিবারের জন্য আম অর্ডার করার অপেক্ষায় থাকেন। বাজারে প্রচুর চাহিদা থাকা সত্ত্বেও, প্রযুক্তিগত সমস্যাসহ আমাদের নানা প্রতিকূলতার সম্মুখীন হতে হয়, যা আমাদের প্রত্যাশা অনুযায়ী ব্যবসার বিস্তৃতির পথে প্রতিবন্ধকতা তৈরি করে। এক্ষেত্রে, এগিয়ে আসার জন্য আমরা গ্রামীণফোনের কাছে কৃতজ্ঞ। এ উদ্যোগের মাধ্যমে গ্রামীণফোন আমাদের ডিজিটাল দক্ষতায় দক্ষ করে তুলছে এবং অনলাইন ব্যবসা বিস্তৃতিতে প্রয়োজনীয় সহযোগিতা দিচ্ছে।

নয় দিনব্যাপী এ কার্যক্রমে প্রায় ১১ হাজার আম ব্যবসায়ী ডিজিটাল পরিসরে ব্যবসা পরিচালনা পদ্ধতি এবং গ্রামীণফোনের ওয়ান-স্টপ সল্যুশন অ্যাপ মাইজিপি-সহ প্রতিষ্ঠানটির বিদ্যমান ডিজিটাল সেবাসমূহ ব্যবহারের মাধ্যমে কীভাবে নিজেদের সম্ভাবনা উন্মোচন করবেন সে সম্পর্কে ধারণা লাভ করেন।

বাংলাদেশ সময়: ০৯২০ ঘণ্টা, জুলাই ১৫, ২০২২
এমআইএইচ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa