ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

বন্যাদুর্গত জেলায় ৬৬০ মোবাইল টাওয়ার সচল

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, জুন ২০, ২০২২
বন্যাদুর্গত জেলায় ৬৬০ মোবাইল টাওয়ার সচল

ঢাকা: প্রবল ভারী বর্ষণ ও অতি বৃষ্টির ফলে সুনামগঞ্জ, সিলেট, নেত্রকোনার বিভিন্ন এলাকায় বন্যায় প্লাবিত হয়েছে। এর ফলে জেলাগুলোর অধিবাসীরা চরম দুর্ভোগের শিকার হয়েছেন।

 

তিন জেলায় চার মোবাইল অপারেটরের মোট ২ হাজার ৫২৮ সাইট (টাওয়ার) রয়েছে। বন্যা প্লাবিত এলাকায় অবস্থিত অনেক সাইট বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে বন্ধ হয়ে যাওয়ায় মোবাইল নেটওয়ার্ক প্রাপ্তিতে প্রতিবন্ধকতা দেখা দেয়।  

মোবাইল অপারেটরদের প্রচেষ্টায় ও অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে রোববার (১৯ জুন) সন্ধ্যা পর্যন্ত মোট ৬৬০টি সাইট পুনরায় সচল করা হয়। বর্তমানে সব অপারেটরদের মোট ১ হাজার ৭২টি সাইটে বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে নেটওয়ার্কের আওতাবহির্ভূত রয়েছে।  

তবে ওই সাইটগুলো সচল করার জন্য জোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছে বিটিআরসি।

চলমান বন্যায় ১৮ জুন সিলেট জেলার বিটিসিএলের নেটওয়ার্ক ডাউন ছিল। রোববার (১৯ জুন) ওই নেটওয়ার্কটি সচল করা হয়েছে। কিন্তু ইন্টারকানেকশনে এখনও সমস্যা দেখা দিচ্ছে এবং এটি সমাধানে বিটিসিএল কাজ করে যাচ্ছে। সুনামগঞ্জে বিটিসিএলের নেটওয়ার্ক ডাউন রয়েছে।  

সিলেট-সুনামগঞ্জ সড়ক বন্যার পানিতে নিমজ্জিত থাকায়, সুনামগঞ্জে পোর্টেবল জেনারেটর নিয়ে যাওয়া যাচ্ছে না। তবে ওই সড়কে থেকে বন্যার পানি একটু করে কমতে শুরু করেছে এবং বন্যার পানি কমে গেলে পোর্টেবল জেনারেটর নিয়ে সুনামগঞ্জে বিটিসিএলের নেটওয়ার্ক সচল করা যাবে বলে আশা করা যাচ্ছে।  

বিটিসিএলের সংশ্লিষ্ট সবাই তৎপর রয়েছেন এবং নেটওয়ার্ক সচলে কাজ করে যাচ্ছেন।

বাংলাদেশ সময়: ১০৩১ ঘণ্টা, জুন ২০, ২০২২
এমআইএইচ/এএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa