ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

রাজধানীতে বিপুল সংখ্যক জ্যামার-বুস্টার জব্দ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, মে ১৮, ২০২২
রাজধানীতে বিপুল সংখ্যক জ্যামার-বুস্টার জব্দ

ঢাকা: বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) এনফোর্সমেন্ট অ্যান্ড ইন্সপেকশন টিম ও র‌্যাবের যৌথ অভিযানে গত ১৮ এপ্রিল থেকে ১৫ মে পর্যন্ত রাজধানীর বিভিন্ন মার্কেট থেকে বিপুল সংখ্যক অনুমোদনহীন জ্যামার, বুস্টার ও রিপিটার জব্দ করা হয়েছে। একই সঙ্গে পাঁচ জন অবৈধ টেলিযোগাযোগ সামগ্রী বিক্রেতাকেও আটক করা হয়েছে।

বুধবার (১৮ মে) বিটিআরসির উপপরিচালক মো. জাকির হোসেন খাঁন এ তথ্য জানিয়েছেন।

বিটিআরসি জানায়, গত ১৮ এপ্রিল রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম মার্কেটের রহিম ইলেকট্রনিক্স, তেজকুনি পাড়া, তেজগাঁওয়ের মধুমতি ইনকিউবেটর অ্যান্ড ইলেকট্রিক এবং এলিফ্যান্ট রোডস্থ মাল্টিপ্ল্যান কম্পিউটার সিটি সেন্টারের ফেমাস ভিশন লিমিটেড নামক প্রতিষ্ঠানে বিটিআরসি এবং র‌্যাব-১০ এর সমন্বয়ে যৌথ অভিযান পরিচালিত হয়। অভিযানে সংশ্লিষ্ট দোকান থেকে মোট আটটি জ্যামার, ৩০টি বুস্টার এবং একটি রিপিটার জব্দ করা হয়।

এসব অবৈধ টেলিযোগাযোগ সামগ্রী বিক্রির অপরাধে তিনজনকে গ্রেফতার করা হয়েছে। এ বিষয়ে রাজধানীর পল্টন এবং তেজগাঁও থানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ এর বিধান অনুযায়ী পৃথক দুইটি মামলা করা হয়েছে।

গত ১৫ মে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় আইটি স্টল ডট কম বিডি এবং ই-কমার্স ফেসবুক ওয়েবসাইট পেজের মাধ্যমে অবৈধ জ্যামার, বুস্টার এবং রিপিটার বিক্রয়কারীদের বিরুদ্ধে বিটিআরসি এবং র‌্যাব-০৩ এর সমন্বয়ে যৌথ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে চারটি জ্যামার, তিনটি বুস্টার, চারটি এসি অ্যাডাপ্টার, ২৪টি জ্যামার এন্টিনা, নয়টি পাওয়ার ক্যাবল বুস্টারের আউটডোর এন্টিনা, ২৬টি বুস্টার এর ইনডোর এন্টিনা, ৩৭টি বুস্টারের ক্যাবল, একটি ল্যাপটপ জব্দ করা হয়।

অবৈধ জ্যামার, বুস্টার, রিপিটার এবং এর সাথে সংশ্লিষ্ট সরঞ্জামাদি বিক্রি করার অপরাধে দুজনকে গ্রেফতার করা হয়েছে। ওই অবৈধ বেতারযন্ত্র বাজারজাত/বিক্রয় করার অপরাধে আসামিদের বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ এর বিধান অনুযায়ী মামলা রুজু করা হয়েছে।

সম্প্রতি কমিশন জানতে পেরেছে, বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে অবৈধভাবে জ্যামার স্থাপন করা হয়েছে। যার ফলে ওই ধর্মীয় প্রতিষ্ঠানের আশেপাশের আবাসিক ভবন, স্কুল, হাসপাতাল এবং অন্যান্য জরুরি সেবা কেন্দ্রসমূহের মোবাইল নেটওয়ার্ক বাধাগ্রস্ত হচ্ছে। তাই, এভাবে জ্যামার ব্যবহার থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা যাচ্ছে।

দেশের জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ, টিভির স্ক্রলে এ সংক্রান্ত সংবাদ প্রচারসহ কমিশনের ভেরিফাইড ফেসবুক পেজের মাধ্যমে জ্যামার, বুস্টার ও রিপিটার ক্রয়/বিক্রয়/স্থাপন/ব্যবহার হতে বিরত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।

কমিশনের নিয়মিত নজরদারি এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে এ ধরনের সরাসরি অভিযান ও অনলাইন প্ল্যাটফর্ম মনিটরিং অব্যাহত রয়েছে। জনসাধারণকে এ সমস্ত অবৈধ জ্যামার, বুস্টার, রিপিটার এবং বিটিআরসির অনুমোদনবিহীন বেতার যন্ত্রপাতি ক্রয়/বিক্রয় এবং ব্যবহার থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা যাচ্ছে, অন্যথায় কঠোর পদক্ষেপ গৃহীত হবে।

এ ছাড়া নিয়মিত অভিযানের অংশ হিসেবে গত ২০ ও ২৫ এপ্রিল ১১ মে বিটিআরসির পরিদর্শকদল অনলাইন মার্কেট প্লেস দারাজ, বিডিস্টল.কম এবং ক্লিকবিডি লিমিটেডের অফিস সরেজমিনে পরিদর্শন করে। পরিদর্শনকালে প্রতিষ্ঠানসমূহের ওয়েব পোর্টাল/অ্যাপ থেকে এ সকল অবৈধ জ্যামার, বুস্টার, রিপিটার এবং বিটিআরসির অনুমোদনবিহীন বেতার যন্ত্রপাতি বিক্রয়কারী ব্যক্তি/প্রতিষ্ঠানকে ব্লক করে এ সংক্রান্ত বিজ্ঞাপনসমূহ অপসারণ করা হয়েছে। একইসাথে, সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন পেজ, লিংক এবং গ্রুপসমূহে এ ধরনের কোনো বিজ্ঞাপন পরিলক্ষিত হলে তা অপসারণ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, মে ১৮, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa