ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আনলিমিটেড ডাটার মেয়াদ কি এক বছর?

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২২
আনলিমিটেড ডাটার মেয়াদ কি এক বছর?

ঢাকা: গ্রাহকদের দীর্ঘ দাবির পর ‘আনলিমিটেড ডাটা’ প্যাকেজ চালু করেছে মোবাইল অপারেটরগুলো। তবে এই ‘আনলিমিটেড ডাটা’র মেয়াদ দেওয়া হয়েছে এক বছর।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বিটিআরসিতে এক অনুষ্ঠানে ‘আনলিমিটেড ডাটা’ প্যাকেজ উদ্বোধন করেন। উদ্বোধনীর দিন থেকেই গ্রাহক এই সুবিধা নিতে পারবেন।

প্রাথমিকভাবে আনলিমিটেড ডাটা প্যাকেজের মধ্যে গ্রামীণফোনে এক হাজার ৯৯ টাকায় ১৫ জিবি ও ৪৪৯ টাকায় ৫ জিবি প্যাকেজ কেনা যাবে। এছাড়াও গ্রামীণফোনের নিরবচ্ছিন্ন ৩০ দিনের (দৈনিক সর্বোচ্চ ১ জিবি পর্যন্ত) প্যাকেজ ৩৯৯ টাকা এবং ৩০ দিনের (দৈনিক সর্বোচ্চ ২ জিবি পর্যন্ত) ৬৪৯ টাকা প্যাকেজ চালু করা হয়।

আর রবিতে ৩১৯ টাকায় ১০ জিবি, বাংলালিংকে ৩০৬ টাকায় ৫ জিবি এবং টেলিটকে ৩০৯ টাকায় ২৬ জিবি ও ১২৭ টাকায় ৬ জিবি পাওয়া যাবে।

আনলিমিটেড ডাটা প্যাকেজ চালুর পর বিটিআরসির ফেসবুক পেজে গ্রাহকেরা মন্ত্রী ও বিটিআরসিকে ধন্যবাদ দেওয়া ছাড়াও পক্ষে-বিপক্ষে নানা মত ও যুক্তি দিয়েছেন। কেউ কেউ প্রশ্ন তুলেছেন- আনলিমিটেড ডাটার মেয়াদ কি এক বছর?

মো. ইউসুফ রেজা নামে একজন লিখেছেন, ইন্টারনেট প্যাকেজের দাম অনেক বেশি, যা সাধারণ মানুষের নাগালের বাইরে।

মো. মাসুদ খান নামে একজন লিখেছেন, এখনও ২জি চলে। মেয়াদবিহীন ডাটা দিয়ে কি করবো?

আনলিমিটেড ডাটা প্যাকেজ চালুর অনুষ্ঠানে টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, এটা এক রকম স্বপ্ন ছিল। কেউ ভাবতে পারেনি যে মোবাইল অপারেটরদের ইন্টারনেটের মেয়াদ থাকবে না, প্রচলিত এই ধারণাটা ভেঙে ফেলা দুঃসাহসী ছিল।

বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, সময়টা আনলিমিটেড না, এক বছর দেওয়া হয়েছে। এটা আইএসপির মতো একটা সেবা।  

তিনি বলেন, রেগুলার প্যাকেজগুলোর পাশাপাশি গ্রাহক এই প্যাকেজগুলো নিতে পারবেন। অপারেটর ভেদে বিভিন্ন ক্যাটাগিরিতে আনলিমিটেড বিভিন্ন প্যাকেজ আছে। অন্য অপারেটরের তুলনায় গ্রামীণফোনের প্যাকেজের দাম বেশি ঠিকই কিন্তু গ্রামীণফোনকে আমরা এসএমপি ঘোষণা করেছি। এ কারণে অন্যদের তুলনায় গ্রামীণফোনের প্যাকেজের দাম বেশি। এটি আমাদের মানতে হবে।

তিনি বলেন, শুধু একদিকে দেখলে হবে না। অনেকগুলো বিষয় বিবেচনায় নিয়ে আমাদের টেলিকম সেবাকে দেখতে হবে।  

বিটিআরসির কর্মকর্তারা বলছেন, আনলিমিটেড ডাটার দাবি ছিল গ্রাহকদের। এতদিন মেয়াদ নির্দিষ্ট করে দেওয়া ছিল। এখন অন্তত এক বছর বাড়ল। পরবর্তীতে হয়তো আরও বাড়বে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২২
এমআইএইচ/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।