ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

শীর্ষ ধনীদের তালিকা থেকে বাদ পড়লেন জাকারবার্গ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২২
শীর্ষ ধনীদের তালিকা থেকে বাদ পড়লেন জাকারবার্গ জাকারবার্গ

সময়টা ভালো যাচ্ছে না বিশ্বের রোল মডেল সবচেয়ে জনপ্রিয় সামাজিক প্লাটফর্ম ফেসবুকের কর্ণধার মার্ক জাকারবার্গের।  
নিউ ইয়র্ক পোস্ট জানিয়েছে, হঠাৎ করেই প্রতিদিন ১০ লাখ ব্যবহারকারী কমছে ফেসবুকে যার প্রভাব পড়েছে শেয়ার বাজারেও।

বৃহস্পতিবার রাতে আকস্মিকভাবে দরপতন হয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটির। বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকা থেকে ছিটকে পড়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা জাকারবার্গ।

ফেসবুকের মূল কোম্পানি মেটার শেয়ারের দামও এদিন দেড় শতাংশ কমে গেছে বলে জানা যায়। দরপতনের ফলে ২৯.৭ বিলিয়ন বিলিয়ন মার্কিন ডলার লোকসান গুনতে হয়েছে তাকে।

ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যা কমে যাওয়ার খবরে বৃহস্পতিবারই মেটার শেয়ারের দাম পড়ে যায় ২৬ শতাংশ।  
ফোর্বসের তথ্যানুযায়ী মঙ্গলবার রাতেও শীর্ষ ১০ ধনীর তালিকায় জাকারবার্গ ছিলেন ৮ নম্বরে। শেয়ারের মূল্য পতনের পর শুক্রবার সকালে তার অবস্থান নেমে যায় ১২ নম্বরে।
প্রতিবেদনে আরও বলা হয়, দীর্ঘ ১৭ বছর পর এই প্রথমবারের মতো এত বেশি পরিমাণে কমল ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা। এতে কমেছে মেটার লভ্যাংশ, ধাক্কা খেয়েছে ফেসবুকের বিজ্ঞাপন ব্যবসাও।  

ফেসবুকের সিএফও ডেভ ওয়েইনার বিশ্লেষকদের জানিয়েছেন, করোনা মহামারিকালে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সামঞ্জস্যহীন ব্যবহারকারী পাওয়া যায়। এ সময় সক্রিয় ব্যবহারকারীর সংখ্যায় বিরূপ প্রভাব পড়ে। ভারতে মোবাইল ফোনের ডাটার দাম বাড়িয়ে দেওয়া হয়। এছাড়াও তরুণ বা যুব সমাজের মধ্যে প্রতিযোগিতামূলক সার্ভিসগুলো নেতিবাচক প্রভাব ফেলেছে।

এক্ষেত্রে প্রতিযোগিতামূলক অ্যাপ টিকটকের কথা তুলে ধরেন ডেভ ওয়েইনার। এ ধরনের আরও কিছু অ্যাপ আছে। এসব কারণে ফেসবুকের সক্রিয়  ব্যবহারকারী কমে থাকতে পারে। সঙ্গে রয়েছে ফেসবুকের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ ও তদন্ত।

বাংলাদেশ সময়: ১০২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa