ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

মন্ত্রণালয়ের ব্যয়ের ১০ শতাংশ সফটওয়্যার-আইটিইএসে বরাদ্দের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২২
মন্ত্রণালয়ের ব্যয়ের ১০ শতাংশ সফটওয়্যার-আইটিইএসে বরাদ্দের দাবি

ঢাকা: দেশের সব মন্ত্রণালয় ও এর অধীন সংস্থাগুলোর বার্ষিক বাজেট ব্যয়ের ১০ শতাংশ সফটওয়্যার ও তথ্য প্রযুক্তিনির্ভর সেবা (আইটিইএস) ক্রয়ের জন্য বরাদ্দের দাবি জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) পরিকল্পনা মন্ত্রণালয়ে মন্ত্রী এম এ মান্নানের সঙ্গে বৈঠকে এই দাবি জানান সভাপতি রাসেল টি আহমেদের নেতৃত্বে বেসিসের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির সদস্যরা।

এসময় আরও উপস্থিত ছিলেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি সামিরা জুবেরি হিমিকা, সহ-সভাপতি (প্রশাসন) আবু দাউদ খান, সহ-সভাপতি (অর্থ) ফাহিম আহমেদ ও সচিব হাশিম আহম্মদ।

বৈঠকে রাসেল টি আহমেদ বলেন, বেসিস অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বেসিস ফিনটেক, এডুটেক, হেলথটেক, ই-কমার্সের পাশাপাশি সরকারের প্রায় সব ই-গভর্নেন্স প্রকল্প বাস্তবায়নে দেশের অভ্যন্তরে এবং ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের সরকারি লক্ষ্যমাত্রা অর্জনে আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রশংসনীয় অবদান রেখে চলেছে।

তিনি বলেন, মন্ত্রণালয় ও এর অধীন সংস্থাগুলো অবকাঠামো উন্নয়নে অধিকাংশ ব্যয় করে থাকে। তবে সরকারের ২০৪১ রূপকল্প বাস্তবায়নে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবাকে অগ্রাধিকার দেওয়ার বিকল্প নেই। তাই বার্ষিক বাজেটের অন্তত ১০ শতাংশ সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবা ক্রয়ে বরাদ্দ থাকা এখন সময়ের দাবি।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বেসিস নেতাদের এসব প্রস্তাব ও দাবি মনোযোগসহকারে শোনেন এবং তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে যৌক্তিক দাবি এবং সুপারিশ বাস্তবায়নে সম্ভব সবরকম সহযোগিতার আশ্বাস দেন।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, ১ ফেব্রুয়ারি, ২০২২
এসই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa